শিরোনাম
শুক্রবার, ৬ মে, ২০২২ ০০:০০ টা

এক মাঠে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

প্রতিদিন ডেস্ক

এক মাঠে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

দিনাজপুরে গোর-এ শহীদ বড় ময়দানে প্রায় ৬ লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন -বাংলাদেশ প্রতিদিন

দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে মঙ্গলবার লাখো মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। দেশের বৃহত্তম এই ঈদের জামাতে একসঙ্গে ৬ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন বলে আয়োজকরা জানিয়েছেন। এ ছাড়া মুষলধারায় বৃষ্টি উপেক্ষা করে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদের জামাতে লাখো মুসল্লি ঈদুল ফিতরের নামাজ পড়েন। দিনাজপুর প্রতিনিধি জানান, উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদগাহ গোর-এ শহীদ ময়দানের ঈদ জামাতে অংশ নিতে মঙ্গলবার ভোর থেকেই উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে বিভিন্ন যানবাহনে ও পায়ে হেঁটে আসতে শুরু করেন মুসল্লিরা। সকাল ৯টায় এই ঈদের জামাতে ইমামতি করেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল ইসলাম কাশেমী। নামাজ আদায় শেষে মুনাজাতে দেশ এবং মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়।

শোলাকিয়ায় লাখো মুসল্লির ঢল : কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, ভোর থেকেই দলে দলে মুসল্লিরা ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে আসতে থাকেন। করোনা মহামারির কারণে টানা দুই বছর বন্ধ থাকার পর শোলাকিয়ায় এবার ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এ ঈদগাহে এটি ১৯৫তম ঈদুল ফিতরের জামাত। সকাল ৯টার মধ্যেই ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। সকাল থেকেই হালকা বৃষ্টি হলেও জামাত শুরুর প্রায় আধাঘণ্টা আগে শুরু হয় মুষলধারায় বৃষ্টি। বৃষ্টি উপেক্ষা করে মুসল্লির ঢল নামে। সকাল ১০টায় জামাত শুরু হয়। এবার অসুস্থতার কারণে নির্ধারিত ইমাম মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ আসতে না পারায় ইমামতি করেন কিশোরগঞ্জ বড়বাজার শাহাবুদ্দিন জামে মসজিদের খতিব মাওলানা শোয়াইব বিন আবদুর রউফ।

নামাজ শেষে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। প্রচণ্ড বৃষ্টির মধ্যেই কয়েক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। ঈদগাহ পূর্ণ হয়ে পাশের রাস্তা, ব্রিজসহ আনাচে কানাচে মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজ শুরু হলে প্রচণ্ড বজ্রপাতে ঈদগাহের বৈদ্যুতিক লাইনে সমস্যা হলে কিছুক্ষণের জন্য মাইকের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ অবস্থায় ইমামের সঙ্গে মুসল্লিরা মোকাব্বিরের ন্যায় তাকবির পড়েন। ফলে মাইকের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লেও নামাজে কোনো ব্যাঘাত ঘটেনি। প্রতিবারের মতো এবারও দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা শোলাকিয়ায় এসেছেন। দূরের মুসল্লিরা ঈদের দুই-এক দিন আগেই এসে অবস্থান নেন বিভিন্ন মসজিদ, হোটেল এবং আত্মীয়-স্বজনের বাড়িতে।

শান্তিপূর্ণ পরিবেশে ঈদ জামাত অনুষ্ঠানের লক্ষ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। নির্বিঘ্নে নামাজ সম্পন্ন করতে শোলাকিয়া ঈদগাহে চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়। ড্রোন ক্যামেরা, বাইনোকুলারসহ পাঁচ প্লাটুন বিজিবি, র‌্যাব, পুলিশ মোতায়েন করা হয়। মাঠে ছয়টি ওয়াচ টাওয়ার এবং সিসি ক্যামেরা স্থাপন করা হয়।

সর্বশেষ খবর