রবিবার, ৮ মে, ২০২২ ০০:০০ টা

ছুটি শেষ, চেনা রূপে ফিরছে রাজধানী

নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে আজ(রবিবার) পুরোদমে শুরু হবে সচিবালয়সহ সব ব্যাংক-বীমা, অফিস-আদালত। এরআগে বৃহস্পতিবার অফিস আদালত খোলা থাকলেও  সেদিন উপস্থিতি ছিল খুবই কম। ঈদের সরকারি ছুটি বৃহস্পতিবার শেষ হলেও শুক্র ও শনিবার দুইদিন সাপ্তাহিক ছুটির কারণে চিরচেনা ঢাকার অচেনা চিত্রটিই গতকালও ছিল অনেকটাই। সাপ্তাহিক ছুটি শেষ হওয়ায় আজ থেকে স্বাভাবিক হবে দেশের অফিস আদালত।

ছুটি শেষ হওয়ায় নাড়ির টানে ঈদে যারা ঘরমুখো হয়েছিলেন, তারা এখন আবার রাজধানীমুখী। ফলে গতকাল ছিল ঢাকামুখী সড়ক, রেল ও নৌপথে ছিল প্রচণ্ড ভিড়। ট্রেন, বাস ও লঞ্চে করে রাজধানীর কর্মস্থলে ফিরেছে কয়েক লাখ মানুষ। দেশের বাড়িতে ঈদ উদযাপন শেষে পরিবার-পরিজন নিয়ে শুক্রবার রাতেও ফিরেছেন বিপুল সংখ্যক মানুষ। রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল, সদরঘাট, কমলাপুর রেলওয়ে স্টেশনে ঈদ ফেরত মানুষের বিপুল ভিড় লক্ষ্য করা গেছে। আজ অনেকটাই স্বাভাবিক হচ্ছে রাজধানীর রাস্তাঘাট। অর্থাৎ আজ ফের দেখা যেতে পারে রাজধানীর চিরচেনা যানজট।

গতকাল কমলাপুর রেল স্টেশনে আসা বিভিন্ন আন্তঃনগর ট্রেনেও নগরবাসীর ফেরার চিত্র দেখা যায়। ট্রেনগুলো ছিল কানায় কানায় পূর্ণ। এবার স্বস্তির সঙ্গেই কর্মস্থলে ফেরার কথা বলেছেন অনেকে। তবে টিকেট সংকটের কথা জানিয়েছে কেউ কেউ। কাউন্টারে বা অনলাইনে টিকেট না মিললেও কালোবাজারে পাওয়া গেছে অনেক টিকেট। এদিকে বিআইডব্লিওটি-এর সূত্রে জানা গেছে, শুক্রবার  ও শনিবার ১০০টিরও বেশি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে গেছে, যা স্বাভাবিকের চেয়ে তুলনামূলক অনেক বেশি। অন্যদিকে বরিশাল থেকে যে লঞ্চগুলো গতকাল সদর ঘাটে এসেছে তাতে যাত্রী সংখ্যা ছিল অনেক বেশি ছিল। লঞ্চের ডেকে ছিল উপছে পড়া ভিড়।

প্রসঙ্গত, সরকারি ছুটির হিসাব অনুযায়ী গত ২৮ এপ্রিল বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। পরদিন শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। এরপর ১ মে রবিবার ছিল মে দিবস। তারপর ২ থেকে ৪ মে ঈদের ছুটি। তার একদিন পরই আবার সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। মাঝখানে শুধু একদিন ৫ মে (বৃহস্পতিবার) কর্মদিবস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর