সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

বর্ণাঢ্য আয়োজনে রবীন্দ্র জন্মজয়ন্তী

সাংস্কৃতিক প্রতিবেদক

বর্ণাঢ্য আয়োজনে রবীন্দ্র জন্মজয়ন্তী

বর্ণাঢ্য আয়োজনে গতকাল ২৫ বৈশাখ বাঙালির শেকড়ের কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। কথামালা, গান, কবিতা, নৃত্য, গীতিনৃত্যনাট্য, শিল্পকর্ম ও কবির ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি ও রাজধানীসহ সারা দেশে পালন করা হয়েছে কবিগুরুর জন্মবার্ষিকী।

রাজধানীতে কবিগুরুর জন্মদিন উদযাপনে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আর্টক্যাম্প ও চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করে শিল্পকলা একাডেমি। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় জন্মবার্ষিকীর আয়োজন। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে আলোচক ছিলেন লালন ও রবীন্দ্র গবেষক প্রফেসর ড. আনোয়ারুল করীম ও নাট্যজন আতাউর রহমান। অন্যদিকে একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় কবিগুরুর অংকিত ৪৫টি চিত্রকর্মের রেপ্লিকা এবং কবিকে নিয়ে অংকিত ৭৯টি চিত্রকর্ম নিয়ে জাতীয় চিত্রশালার ২নং গ্যালারিতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী প্রদর্শনী। প্রদর্শনীতে আরও যুক্ত হয়েছে বিভিন্ন জেলায় আয়োজিত আর্টক্যাম্প থেকে নির্মিত ৫৫টি চিত্রকর্ম। শনি থেকে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে রাত ৮টা ও শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। প্রদর্শনীটি চলবে ২২ মে পর্যন্ত।  একাডেমির জাতীয় চিত্রশালাসহ রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত বাংলাদেশের পাঁচটি স্থান কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগেও সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ছায়ানট : কবিগুরুর জন্মদিন উদযাপনে দুই দিনের রবীন্দ্র উৎসবের আয়োজন করেছে ছায়ানট। সম্মেলক গান, একক গান, গীতিনৃত্যনাট্য, নৃত্য, পাঠ, আবৃত্তিসহ নানা আয়োজনে সাজানো হয়েছে এ উৎসব। গতকাল সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে শুরু হয় এ উৎসব। প্রথম দিনের আসরের শুরুতেই ‘হে নূতন, দেখা দিক আর-বার’ গানটি সম্মেলক কণ্ঠে পরিবেশন করে ছায়ানটের শিল্পীরা। তারা সম্মেলক কণ্ঠে আরও পরিবেশন করে ‘নাই নাই ভয়, হবে হবে জয়’ ‘জাগ, জাগ রে জাগ’, ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’ গানগুলো। এ ছাড়া সম্মেলক কণ্ঠে- এখন আর দেরি নয়, তোমার প্রেমে ধন্য কর যারে, চরণ ধরিতে দিয়ো গো আমারে ও ‘শুধু তোমার বাণী নয় গো গানগুলো পরিবেশন করে গানের দল সুরতীর্থ। 

নজরুল ইনস্টিটিউট : কবিগুরুর গান, কবিতা ও নৃত্যের মাধ্যমে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করেছে কবি নজরুল ইনস্টিটিউট। সন্ধ্যায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। সভাপতিত্ব করেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন। অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ছিল সংস্কৃতি মন্ত্রণালয়।

কুষ্টিয়া : আমাদের প্রতিনিধির পাঠানো বিবরণ অনুযায়ী, শিলাইদহ কুঠিবাড়িতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কবিগুরুকে নিয়ে গবেষণার জন্য সুযোগ তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষা ও সাহিত্যকে এত সমৃদ্ধ করেছেন যার কোনো তুলনা নেই।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় বেলা সাড়ে ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপির সভাপতিত্বে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন-কর্ম ও বিশ্বকবির প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করেন রবীন্দ্র গবেষক সনৎ কুমার সাহা। আলোচনা অনুষ্ঠান শেষে বিভিন্ন স্থান থেকে আসা শিল্পীরা রবীন্দ্র সুরের মূর্ছনায় মাতিয়ে তোলেন কুঠিবাড়ি চত্বর। এর আগে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি অতিথিদের সঙ্গে নিয়ে কুঠিবাড়ী প্রাঙ্গণে একটি বকুল ফুলের চারা রোপণ করেন।

খুলনা : খুলনার ফুলতলা দক্ষিণডিহি ও রূপসার পিঠাভোগে তিন দিনব্যাপী লোকজমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে। খুলনা জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করেছে। গতকাল রূপসার পিঠাভোগে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন। খুলন জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে বক্তৃতা করেন সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে,            উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা, উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাসনিম। এ ছাড়া বিকালে দক্ষিণডিহিতে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি কাজী রিয়াজুল হক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর