সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

এখনো মহাসড়কে ঢাকামুখী জনস্রোত

নিজস্ব প্রতিবেদক

এখনো মহাসড়কে ঢাকামুখী জনস্রোত

রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্তে ফেরিপারের অপেক্ষায় কয়েক শ যানবাহন - বাংলাদেশ প্রতিদিন

পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে ঢাকায় ফিরেছেন বেশির ভাগ কর্মজীবী মানুষ। তবে গতকালও মহাসড়কে ছিল ঢাকামুখী মানুষের স্রোত। অনেক মানুষ না ফেরায় এখনো চিরচেনা রূপে ফেরেনি ঢাকা। গতকালও রাজধানীর সড়কে গণপরিবহনের অতিরিক্ত চাপ দেখা যায়নি। খোঁজ নিয়ে জানা গেছে, ব্যবসা-প্রতিষ্ঠান, অফিস-আদালত খুললেও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গার্মেন্টগুলোও ধাপে ধাপে ছুটি দেওয়ায় বড় সংখ্যক গার্মেন্টকর্মী ঢাকায় ফেরেননি। এ কারণেই ভয়াবহ যানজট থেকে এখনো মুক্ত রাজধানী ঢাকা।

এদিকে গতকালও ঢাকায় ফিরতে বিভিন্ন মহাসড়কে ছিল গাড়ির চাপ। যানজটের দেখা না মিললেও অনেক স্থানে সরু সড়কের কারণে ধীরগতিতে চলতে দেখা গেছে যানবাহন। মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট এবং শরীয়তপুরের মাঝিরঘাটে গাড়ির চাপ না থাকলেও রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের। ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে শত শত যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে নদী পার হতে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বঙ্গবন্ধু সেতু মহাসড়কের ১৩ কিলোমিটারে ভোগান্তি :  ঈদের ছুটি শেষে রাজধানী ঢাকার দিকে ফিরতে গতকাল সকাল থেকে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়ে। এতে মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় থেকে এলেঙ্গা পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার এলাকাজুড়ে যানবাহন ধীরগতিতে চলতে দেখা গেছে। মহাসড়কের এই পথটুকু যেতে বাড়তি সময় লাগছে। তবে কোথাও যানজটের সৃষ্টি হয়নি। টাঙ্গাইল পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর দেলোয়ার হোসেন বলেন, এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত যানবাহনের চাপ অনেক বেশি। তবে কোথাও যানজট বা গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়নি। আমরা মহাসড়কে কাজ করে যাচ্ছি।

চাপ কমেছে বাংলাবাজার ফেরিঘাটে : যাত্রীর চাপ কমেছে মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট এবং শরীয়তপুরের মাঝিরঘাটে। একই চিত্র মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটেও। গতকাল সকা?ল থেকেই যাত্রীবাহী পরিবহন কম আসায় লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের চাপ কম ছিল। শেষ মুহূর্তে ফেরি সার্ভিসে একটি বড় টানা ফেরি যোগ হওয়ায় ঘাটে প্রাইভেট কার, মাইক্রো ও হালকা যানবাহনের চাপ কমেছে। বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন বলেন, শনিবার বিকালের পর থেকে ঘাটে চাপ অনেকটাই কমে গেছে।

দৌলতদিয়া ফেরিঘাটে চরম ভোগান্তি : ঈদ শেষে কর্মস্থলে যাওয়া যাত্রীদের চাপ অব্যাহত রয়েছে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে। গতকাল ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের ৭ কিলোমিটার পর্যন্ত ফেরিপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে শত শত যানবাহন। তীব্র গরমে ঘণ্টার পর ঘণ্টা ফেরিপারের অপেক্ষায় থাকতে দেখা গেছে যাত্রী ও যানবাহন চালকদের। ১০ ঘণ্টার অধিক সময় অপেক্ষা করে অনেক বাসযাত্রী ফেরি থেকে নেমে পায়ে হেঁটে দৌলতদিয়ায় আসেন। সেখান থেকে লঞ্চ ও ফেরিতে করে পদ্মা পাড়ি দিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে অন্য বাসে দেশের বিভিন্ন স্থানে যান। দীর্ঘ সময় ঘাটে অপেক্ষা করে টয়লেট সমস্যায় চরম ভোগান্তিতে পড়তে দেখা গেছে নারীদের। বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. শিহাব উদ্দীন বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ২১টি ফেরি চলাচল করছে। যাত্রী ও যানবাহনের চাপের কারণে এ ভোগান্তি সৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গের মহাসড়কে ঢাকামুখী যানবাহনের ধীরগতি : উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। গতকাল সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের ঢাকাগামী লেনে যানবাহন বাড়তে থাকায় সড়কে ধীরগতি দেখা গেছে। তবে যানজট ছিল না। অন্যান্য ঈদের তুলনায় এবারের ফিরতি যাত্রা অনেকটাই স্বস্তির বলে জানিয়েছেন যাত্রীরা। বঙ্গবন্ধু সেতুর গোলচত্বর, সয়দাবাদ, কড্ডার মোড়, ঝাঐল উড়াল সেতু, নলকা সেতু, হাটিকুমরুল গোলচত্বরসহ সড়কের বিভিন্ন স্থানে পুলিশের টহল দল দেখা গেছে। নাটোর-বনপাড়া মহাসড়ক, পাবনা মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরেও একই চিত্র দেখা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর