শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

কুয়েতে নার্স প্রকৌশলীসহ দক্ষ জনশক্তি রপ্তানির দ্বার খুলছে

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত

করোনা মহামারির দীর্ঘ সংকট কাটিয়ে ফের ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের শ্রমশক্তি রপ্তানি খাত। বিভিন্ন দেশে একে একে খুলতে শুরু করছে বন্ধ শ্রমবাজার। সেসব বন্ধ শ্রমবাজার খোলার পাশাপাশি নতুন শ্রমবাজার খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ সরকার। এ নিয়ে কাজ করছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। নতুন শ্রমবাজার খুঁজতে পিছিয়ে নেই বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)।

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কুয়েত। দেশটিতে জনশক্তি খাতে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান দায়িত্ব গ্রহণের পর থেকে দেশটিতে বাংলাদেশের শ্রমবাজার বৃদ্ধি এবং বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে সেখানকার বিভিন্ন কোম্পানির নেতৃস্থানীয় কর্মকর্তা, মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। সেই সুফল হয়তো শিগগিরই পেতে যাচ্ছে বাংলাদেশ। প্রথমবারের মতো কুয়েতে সরকারিভাবে বিনা খরচে বাংলাদেশি নার্স রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ। কুয়েতে তাদের বাসস্থানসহ সব সুযোগ-সুবিধা পর্যবেক্ষণসহ নতুন শ্রমবাজারের খোঁজে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বোয়েসেলের একটি প্রতিনিধি দল ৭ মে থেকে দেশটিতে অবস্থান করছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাকসুরা নুরের প্রতিনিধিত্বে এ সফরে অন্যান্যের মধ্যে আছেন বোয়েসেলের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ বিল্লাল হোসেন, ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডের পরিচালক (সহকারী সচিব) মোসারাত জেবিন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আমিনুর রাহমান; ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডের সহকারী পরিচালক নাজমিন মিতা, মোহাম্মদ নাজমুল হক ও জান্নাতুল ফেরদৌস রোপা এবং বোয়েসেলের সহকারী জেনারেল ম্যানেজার নোমান চৌধুরী।

বুধবার রাতে বোয়েসেলের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ বিল্লাল হোসেন ও সহকারী জেনারেল ম্যানেজার নোমান চৌধুরীর সঙ্গে বাংলাদেশ প্রেস ক্লাব, কুয়েতের নেতৃবৃন্দ হোটেল কন্টিনেন্টালে সৌজন্য সাক্ষাৎ করেন। সে সময় বোয়েসেলের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ বিল্লাল হোসেন জানান, কুয়েতে বিভিন্ন কোম্পানির সঙ্গে ইতোমধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সম্পাদন করা হয়েছে। এর মধ্যে অ্যাডভান্সড টেকনোলজি কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে ৬০০ নার্সের চাহিদাপত্র গ্রহণ এবং সিটি গ্রুপ জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড কোম্পানিতে ৪৯৬ জন বিএসসি ও ডিপ্লোমাধারী পাঠানোর চুক্তি সম্পাদন করা হয়। তিনি আশা করছেন, সবকিছু ঠিক থাকলে আসছে জুনের মধ্যে কুয়েতে বাংলাদেশের নার্স প্রেরণের মাধ্যমে সরকারিভাবে দক্ষ জনশক্তি রপ্তানির দ্বার খুলবে।

সর্বশেষ খবর