শিরোনাম
শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

ভারতের উত্তর প্রদেশ চায় বাংলাদেশের বিনিয়োগ

নয়াদিল্লি প্রতিনিধি

এই প্রথম ভারতের সব থেকে বড় হিন্দিভাষী প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বাংলাদেশকে বিনিয়োগের প্রস্তাব দিলেন। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান লখনৌতে মুখ্যমন্ত্রীর সরকারি আবাসে গিয়ে সাক্ষাৎ করেন। বুধবার রাতে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে প্রকাশিত বিবৃতিতে এ কথা জানানো হয়। উত্তর প্রদেশের সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর এই প্রথম হাইকমিশনার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করলেন।

বৈঠকে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ জানান, উত্তর প্রদেশে বাংলাদেশি রপ্তানিকারক ও বিনিয়োগকারীদের অনেক সুযোগ রয়েছে। বিশেষ করে ফেব্রিক, তাঁত বোনা, এমনকি প্রতিরক্ষা ক্ষেত্রে যৌথ উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে অভিন্ন ইতিহাস, সংস্কৃতি, ভাষার কারণে উত্তর প্রদেশে বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এবং উত্তর প্রদেশের স্বাভাবিক অংশীদার হতে পারে। ২৪ কোটি জনসংখ্যার উত্তর প্রদেশে পণ্য বিক্রির যেমন অপার সম্ভাবনা রয়েছে তেমনি শ্রমবাজারে প্রচুর সম্ভাবনা রয়েছে।

তিনি জানান, উত্তর প্রদেশ থেকে খাদ্যশস্য, দুগ্ধপণ্য তৈরির যন্ত্রাদি, চিনি ও তুলা রপ্তানি হয়। তিনি বলেন, উত্তর প্রদেশের সরকার এবং রাজ্যের জনতা পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরি করতে পারে।

হাইকমিশনার এ সময় বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে ধারণা দেন। তিনি জানান, মাথাপিছু আয় বেড়েছে। সেখানে বহু ভারতীয় কাজ করছেন। আরও সুযোগ রয়েছে। তিনি মুখ্যমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর