রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

দেড় শ বছর ধরে হচ্ছে মেলা

নড়াইল প্রতিনিধি

দেড় শ বছর ধরে হচ্ছে মেলা

নড়াইলের ঐতিহ্যবাহী নিশিনাথতলার বৈশাখী মেলা গতকাল শেষ হয়েছে -বাংলাদেশ প্রতিদিন

ঠাকুরের সন্তুষ্টি লাভের মাধ্যমে মনোবাসনা পূরণ করার আশায় দেড় শ বছরের পুরনো নিশিনাথ ঠাকুরের পূজা ঘিরে আয়োজিত ঐতিহ্যবাহী বৈশাখী মেলা শেষ হয়েছে। মেলায় জেলার বিভিন্ন স্থান থেকে আগত মাটির তৈরি তৈজসপত্র, খেলনা, ফুলদানি, পুতুল, বেত-কাঠ ও বাঁশের তৈরি আসবাবপত্র, হাতপাখা, মাছ ধরার পলো, ডালা, কুলা, পাটিসহ নানা জিনিসপত্র নিয়ে আসেন ব্যবসায়ীরা। নিশিনাথতলাসহ আশপাশের ব্যাপক এলাকায় বসে এ মেলা।

অধিবাস, পূজা, নামকীর্তন, লীলাকীর্তন, মহানামযজ্ঞের মধ্য দিয়ে প্রতি বছর চলে এ মেলা। নিশিনাথতলার মেলা উদযাপন কমিটির আয়োজনে প্রতি বছর পুরো বৈশাখ মাসের প্রতি শনি ও মঙ্গলবার এখানে মেলা বসলেও করোনার কারণে দুই বছর বন্ধ ছিল। এবার বৈশাখ মাসের শেষদিকে শুক্রবার ও শনিবার জমজমাট এ মেলা বসে। জানা গেছে, প্রতি বছর বৈশাখ মাসে নিশিনাথ ঠাকুরের সন্তুষ্টি লাভের মাধ্যমে পাপমোচন আর মনোবাসনা পূরণ করার আশায় দেড়শ বছরের পুরনো নিশিনাথ ঠাকুরের পূজা ও মেলা অনুষ্ঠিত হয়। প্রাচীন ঐতিহ্যে লালিত নড়াইল পৌর শহর থেকে প্রায় এক কিলোমিটার দক্ষিণে কুড়িগ্রামে একটি পাকুড়গাছকে (বাবা নিশিনাথের পাকুড়গাছ) কেন্দ্র করে প্রতি বছর চলে এই উৎসব। এই পাকুড়গাছতলায় পূজারিদের ভিড়কে কেন্দ্র করে গড়ে ওঠা এই মেলার নামকরণ হয়েছে ‘নিশিনাথতলার বৈশাখী মেলা’।

ভক্তদের বিশ্বাস, এ সময় মন্দিরের সামনে দিয়ে বয়ে চলা চিত্রা নদীতে স্নান শেষে ভেজা কাপড়ে নিশিনাথতলার ২০০ বছরের পুরনো পাকুড়গাছে দুধ, জল ও তেল ঢালা পুণ্যের কাজ। এ ছাড়া পাকুড়গাছে ইট বেঁধে রাখলে মনোবাসনা পূরণ হয়। গাছে দুধ ও জল ঢেলে তার নিচে বসে স্নান করলে রোগমুক্ত হওয়া যায়। এ বিশ্বাস নিয়ে প্রায় ১৫০ বছর ধরে এই স্নান এবং গাছে জল ঢালায় অংশ নেওয়ার জন্য দেশ-বিদেশ থেকে অসংখ্য ভক্ত আসেন নিশিনাথতলা মন্দিরে।

এদিকে, দেড়শ বছরের ঐতিহ্যবাহী এ পূজা ও নিশিনাথ ঠাকুরের মন্দির চত্বরে মেলাকে কেন্দ্র করে আশপাশের এলাকার মানুষের মধ্যে বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করে। প্রতি বছর ঐতিহ্যবাহী এ উৎসব দেখতে দেশের প্রত্যন্ত এলাকা থেকে হাজার হাজার লোকের ঢল নামে। নিশিনাথতলা মন্দিরের পুরোহিত সুনীল চক্রবর্তী বলেন, ‘প্রতি বছর বৈশাখ মাসে এখানে বসে ‘নিশিনাথতলার বৈশাখী মেলা’। দেশ-বিদেশ থেকে হাজারো ভক্ত পূজা-অর্চনা দিতে আসেন এখানে। প্রায় ১৫০ বছর বাবা নিশিনাথ ঠাকুরের প্রতি এই বিশেষ প্রার্থনাকে কেন্দ্র করে বিশাল এলাকায় মেলা বসে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর