রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা
কৃষি

সূর্যের আলোতে চার্জ হয়ে প্রতিরোধ করবে ব্লাস্ট

ওলী আহম্মেদ

সূর্যের আলোতে চার্জ হয়ে প্রতিরোধ করবে ব্লাস্ট

সম্প্রতি বাংলাদেশের একদল কৃষি গবেষক সিনথেটিক কেমিক্যালের বদলে ন্যানো-পার্টিকেলকে (অতিশয় ক্ষুদ্র কণা) ব্লাস্টের বিরুদ্ধে কাজ করার ব্যতিক্রমী চিন্তা করেন এবং তারা সফল হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়ো টেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম, ইনস্টিটিউটের গবেষক নূর উদ্দিন মাহমুদ, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক ড. শাহরিয়ার হোসাইন এবং জাপানের স্কুল অব কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ইউসুক ইয়ামাউচি গবেষণা কর্মটির সঙ্গে সম্পৃক্ত। ন্যানো পার্টিকেলের মাধ্যমে ব্লাস্ট প্রতিরোধ সম্পর্কে ড. তোফাজ্জল বলেন, ‘গমের ব্লাস্ট প্রতিরোধে আমরা টাইটেনিয়াম ডাই-অক্সাইড পি-২৫ টাইপ পার্টিকেল (কণা) ব্যবহার করেছি। যা সূর্যের আলোতে সক্রিয় হয়ে অক্সিজেন ও পানির সঙ্গে বিক্রিয়া করে বিভিন্ন সুপার অক্সাইড তৈরি করে। এই সুপার অক্সাইডগুলো ছত্রাকের জন্য বিষাক্ত। ফলে ছত্রাক সেখানে বাঁচতে ও বংশবৃদ্ধি করতে পারে না। প্রথাগত ছত্রাক নাশক সিস্টেমিক বা স্পর্শক যাই হোক এগুলো উদ্ভিদ ও পরিবেশের জন্য বিষাক্ত। পাশর্^প্রতিক্রিয়াও আছে।

এই অক্সাইডগুলো সে রকম মেটাবোলাইজড (বিপাকীয় ক্ষমতা) না যে মাটি দ্বারা শোষিত হবে। অক্সাইডসমূহ কিছু সময় পর পানিতে পরিণত হয়। ফলে প্রতিদিনই একটা নির্দিষ্ট সময় ছত্রাকের জন্ম ও বৃদ্ধিতে বাধা দেয়। প্রতিদিনই সূর্যের আলোতে রিচার্জ হয়ে এই ন্যানো ছত্রাকনাশক ছত্রাক তথা গমের ব্লাস্ট প্রতিরোধে শতকরা ৯০ ভাগ কার্যকর ভূমিকা রাখে। যেখানে প্রথাগত ছত্রাকনাশক ব্যবহারের পর ক্রমশই কার্যকারিতা কমতে থাকে। গবেষণাগারে ধানের ব্লাস্টেও এর একই কার্যকারিতা পাওয়া গেছে।’ ড. তোফাজ্জল বলেন, জাপানের প্রখ্যাত ন্যানো আর্কিটেক্ট ইয়ামাউচির প্রযুক্তিগত সহযোগিতা ও আমাদের এ সম্পর্কিত সার্বিক গবেষণার ফসল এই ন্যানো ফানজিসাইড (ছত্রাকনাশক)।

জানা গেছে, দেশের আট জেলায় প্রথম মহামারি ব্লাস্ট দেখা দেয় ২০১৬ সালে। এ সময় ১৫ হাজার হেক্টর জমির প্রায় শতভাগ গম নষ্ট হয়ে যায়। ব্রাজিলে প্রথম ব্লাস্ট দেখা দেয় ১৯৮৫ সালে। পরে তা দক্ষিণ আমেরিকায়ও ছড়িয়ে পড়ে। ২০১৬ সালে দক্ষিণ আমেরিকা থেকে গম আমদানির ফলে বাংলাদেশ ব্লাস্টের সঙ্গে প্রথম পরিচিত হয়। সময়ের ব্যবধানে গম, ধানসহ অন্যান্য ফসলের ব্লাস্ট প্রতিরোধে বিভিন্ন রাসায়নিক ছত্রাকনাশক বাজারে এসেছে। এসব ব্যবহারে কমবেশি পার্শ্বপ্রতিক্রিয়াও আছে।

সর্বশেষ খবর