সোমবার, ১৬ মে, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

করোনা টেস্টের নামে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

নিজেদের ডাক্তার, নার্স ও হাসপাতালের স্টাফ পরিচয় দিয়ে বিদেশগামী যাত্রীদের করোনা টেস্টের নামে প্রতারণার অভিযোগে ৭ জনকে গ্রেফতার করেছে র?্যাব। তারা হলেন- জসীমউদ্দীন, তারিকুল ইসলাম, আলমগীর হোসেন, রিপন মিয়া, আরিফুল ইসলাম, আহমেদ হোসেন শাহাদাত ও শামীম হোসেন। তাদের কাছ থেকে করোনা টেস্টের পজিটিভ ও নেগেটিভ সার্টিফিকেট, ৮টি মোবাইল ফোন, ৪১ হাজার ৮৬৯ টাকা, বিকাশের মাধ্যমে টাকা লেনদেনে ব্যবহৃত দুটি সিম কার্ড ও তিনটি প্রবাসীদের মোবাইল নম্বর সংবলিত টোকেন জব্দ করা হয়। গতকাল রাজধানীর বনানী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গতকাল রাজধানীর উত্তরায় র‌্যাব-১ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল আবদুল্লাহ আল মোমেন এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গ্রেফতারকৃতরা সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। বিদেশগামী যাত্রীদের কাছে নিজেদের ডাক্তার, নার্স ও হাসপাতালের স্টাফ পরিচয় দিয়ে প্রথমে বিশ্বস্ততা তৈরি করত। পরে যাত্রীদের কভিড-১৯ এর ভুয়া সার্টিফিকেট দিয়ে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিত। গত কয়েক মাসে বিদেশগামী যাত্রীদের কাছ থেকে লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। টাকা নিয়ে অনেক সময় মোবাইল ফোন বন্ধ রেখে প্রতারণা করত।

বর্তমান করোনা পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বিদেশগামী সাধারণ যাত্রীদের কভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট একটি আবশ্যিক বিষয়। যে সব বিদেশগামী যাত্রী কভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট  দেখাতে পারবে না তারা বিদেশ যাত্রা করতে পারে না। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যে কর্মরত বিদেশগামী যাত্রীদের এই দুর্বলতার সুযোগ নিয়ে গ্রেফতারকৃত প্রতারক চক্রটি বেশ কিছুদিন ধরে বিদেশগামী যাত্রীদের জিম্মি করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে আসছিল। চক্রটি বিকাশের মাধ্যমে ১০ হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিত।

 

সর্বশেষ খবর