মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা

কুমিল্লাসহ অন্যান্য নির্বাচনের মনোনয়নপত্র জমা শেষ আজ

♦ কুমিল্লা সিটিতে আচরণবিধি লঙ্ঘনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীকে সতর্ক করে ইসির চিঠি ♦ আচরণবিধি অবহিত ও প্রতিপালনে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্যকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনসহ অন্যান্য স্থানীয় নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আজ। বিকাল ৫টা পর্যন্ত আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। এ ছাড়া মনোনয়নপত্র বাছাই হবে ১৯ মে। পরে ২৬ মে পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ পাবেন। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ মে। এরপর আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা প্রচার-প্রচারণা করতে পারবেন।

এদিকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের প্রমাণ পাওয়ায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হককে সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া কুমিল্লা সিটি নির্বাচনে আচরণবিধি ভঙ্গ না করতে এবং আচরণবিধি প্রতিপালন নিশ্চিন্ত করতে সংশ্লিষ্ট বিধি অবহিত করে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকেও চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। গতকাল ইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে গত রবিবার কুমিল্লা সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তদন্ত করার জন্য কুমিল্লা সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা, কুমিল্লার জেলা প্রশাসক ও কুমিল্লা জেলা পুলিশ সুপারকে চিঠি পাঠিয়েছিল ইসি। ২৪ ঘণ্টার মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন ইসির কাছে দিতে বলা হয়েছে ওই চিঠিতে। গতকাল বিকালে সেই তদন্ত প্রতিবেদন ইসির হাতে আসে। পরে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বিকাল ৫টার দিকে জরুরি বৈঠকে বসে কমিশন। বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হয়।

আওয়ামী লীগ প্রার্থীকে সতর্ক করে ইসির চিঠি : নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক  প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়নোত্তর মিছিল ও একটি সভা অনুষ্ঠানের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হওয়ায় বিষয়টি তদন্ত করা হয়। এ তদন্ত প্রতিবেদনের বিষয়ে সোমবার নির্বাচন কমিশনে আলোচনা হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী উল্লিখিত মিছিল ও সভা নির্বাচনী বিধিমালা পরিপন্থী। এ কার্যক্রম আচরণবিধি পরিপন্থী হলেও অনিচ্ছাকৃতভাবে সংঘটন ও প্রথমবারের মতো হওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের না করে পরবর্তীতে এ ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত প্রার্থী আরফানুল হক রিফাতকে সতর্ক করা হয়েছে। এ ছাড়া কুমিল্লা সিটি নির্বাচন উপলক্ষে পরবর্তীতে নির্বাচন পূর্ব সময়ে আচরণবিধি ভঙ্গের কোনো ঘটনা না ঘটে বা আচরণবিধি ভঙ্গের উপক্রম না হয় অথবা আচরণবিধি প্রতিপালন নিশ্চিন্ত হয় তার জন্য আচরণবিধি মালার সংশ্লিষ্ট বিধি অবহিত করে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্যকে পত্র দেওয়ার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে। ইসির কর্মকর্তারা বলছেন, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি ভোটের পাশাপাশি একই দিনে দেশের ১৩৩ ইউনিয়ন, ৬ পৌরসভা ও এক উপজেলায় ভোট হবে। এসব স্থানে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। তফসিল অনুযায়ী এসব নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ তারিখ আজ ১৭ মে, বাছাই ১৯ মে, আপিল ২০, ২১, ২২ মে। এ ছাড়া আপিল নিষ্পত্তি ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৭ মে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর