বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন ১ জুন থেকে

প্রতিদিন ডেস্ক

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন ১ জুন থেকে

আগামী ১ জুন থেকে প্রথমবারের মতো চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি আন্তদেশীয় ট্রেন সার্ভিস। এছাড়া দীর্ঘ ২৬ মাস বন্ধ থাকার পর বাংলাদেশ-ভারতের মধ্যে অন্য দুই রুটেও যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। এরমধ্যে আগামী ২৯ মে চলাচল শুরু করবে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন।

আগের মতই মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে ঢাকা-কলকাতার মধ্যে এবং বন্ধন চলাচল করবে খুলনা কলকাতা পথে। আর মিতালী এক্সপ্রেস চলাচল করবে ঢাকা-নিউজলপাইগুড়ি। রেলওয়ে সূত্র বলছে, করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে ভারত সরকার ট্রেনের যাত্রীরা যেসব পথে যাতায়াত করেন, সেসব পথে ভিসা দেওয়া বন্ধ করে দেয়। গত ২৮ এপ্রিল ঢাকা সফরে এসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেন, শিগগিরই দুই দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। এ পরিপ্রেক্ষিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ট্রেনের যাত্রীদের জন্য প্রয়োজনীয় ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেয়। ট্রেন চালুর বিষয়েও দুই পক্ষের মধ্যে যোগাযোগ হতে থাকে। সর্বশেষ গতকাল ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে বাংলাদেশ রেলওয়েকে চিঠি দিয়ে তিনটি ট্রেন চালুর তারিখ জানানো হয়। রেলওয়ে সূত্র জানিয়েছে, প্রথম দিন কলকাতা থেকে ঢাকার পথে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল শুরু হবে। বাংলাদেশ রেলওয়ের একটি ট্রেন (রেক) দিয়ে এর যাত্রা শুরু হচ্ছে। অন্যদিকে কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস আসবে ভারতীয় রেলের একটি ট্রেন নিয়ে। মিতালী এক্সপ্রেস ট্রেনটি নিউজলপাইগুড়ি থেকে ঢাকার পথে আসবে ভারতের ট্রেন নিয়ে। রেলের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ভারত ও বাংলাদেশ দুই দেশের ট্রেন দিয়েই চলাচল করবে।

তবে মিতালী এক্সপ্রেসের জন্য বাংলাদেশ রেলওয়ের পর্যাপ্ত কোচ নেই, এ জন্য প্রথমে ভারতের ট্রেন দিয়েই দুই প্রান্তে চলাচল করবে ট্রেনটি। মিতালী এক্সপ্রেস ট্রেনের জন্য নতুন ভাড়ার হার ঠিক করেছে দুই দেশের রেলওয়ে। রেলওয়ে সূত্র জানায়, মিতালী এক্সপ্রেসে ঢাকা থেকে নিউজলপাইগুড়ি পর্যন্ত এসি বার্থের ভাড়া হবে ৪ হাজার ৯০৫ টাকা। এসি সিটের ভাড়া ৩ হাজার ৮০৫ টাকা। আর এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৭০৫ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর