বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

খাতুনগঞ্জে চাঁদাবাজির প্রতিবাদে ব্যবসায়ীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দেশের অন্যতম বৃহত্তম পাইকারি পণ্যের ব্যবসা কেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জ ও আশপাশের এলাকায় চাঁদাবাজির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন ব্যবসায়ী ও শ্রমিকরা। পণ্য পরিবহনে ব্যবহৃত ট্রাক থেকে চাঁদাবাজির প্রতিবাদে দোকানপাট বন্ধ করে প্রতিবাদ জানিয়েছেন ব্যবসায়ীরা।

গতকাল বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত দোকান বন্ধ রাখা হয়। বিকাল ৩টায় চাক্তাই চালপট্টি মোড় ও ৪টার দিকে রাজাখালী মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ব্যবসায়ীরা মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে চাঁদাবাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি   করেন। একই সঙ্গে ট্রাক শ্রমিক সংগঠনের নামে চাঁদাবাজিতে জড়িত চিহ্নিত সন্ত্রাসী ও চাঁদাবাজদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

সমাবেশে ব্যবসায়ী নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, স্থানীয় পুলিশ প্রশাসনের ইন্ধনে রাজাখালী, চাক্তাই এলাকায় চাঁদাবাজি হচ্ছে। প্রতিদিন চাক্তাই এলাকায় প্রবেশ করা প্রতিটি ট্রাক থেকে ৫০০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে। চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সভাপতি এস এম  হারুনুর রশিদের সভাপতিত্বে এবং চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজমের সঞ্চালনায় আয়োজিত সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সভাপতি এনামুল হক এনাম, চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম রাইস মিল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহম্মেদ, চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সহসভাপতি মো. ফয়েজ উল্লাহ চৌধুরী বাহাদুর, চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আহসান খালেদ পারভেজ, চাক্তাই চট ব্যবসায়ী সমিতির সভাপতি আলি আব্বাস তালুকদার, চাক্তাই রাইস মিল মালিক সমিতির সাবেক সভাপতি শান্ত দাসগুপ্ত, চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সিনিয়র সহসভাপতি সেকান্দর হোসেন বাদশা প্রমুখ। চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, ‘চাক্তাই, রাজাখালী এলাকায় পণ্য পরিবহনের জন্য এখন ট্রাক আসতে চায় না। এলেও বেশি ভাড়া দাবি করছে। কারণ বেশ কয়েকদিন ধরে রাজাখালী এলাকায় ট্রাক শ্রমিক সংগঠনের নামে চাক্তাইয়ে প্রবেশকারী প্রতিটি ট্রাক থেকে ৫০০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে। এতে পণ্য পরিবহনের ভাড়া বেড়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে পণ্যের মূল্যে। এমনিতেই ব্যবসায়ে দুরবস্থা। তার ওপর সন্ত্রাসীদের চাঁদাবাজির কারণে চাক্তাই-খাতুনগঞ্জ এলাকার ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই প্রশাসনের কাছে আমাদের দাবি, চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। যদি ট্রাকে এসব চাঁদাবাজি বন্ধ না হয় তাহলে ব্যবসায়ী সংগঠনগুলো বৃহত্তর কর্মসূচি ঘোষণা করবে।’ প্রতিবাদ কর্মসূচিতে বৃহত্তর চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতি, চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতি, চট্টগ্রাম রাইস মিল মালিক সমিতি, চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতি, চাক্তাই চট ব্যবসায়ী সমিতি, চাক্তাই-খাতুনগঞ্জ-আসাদগঞ্জ ও কোরবানীগঞ্জ শ্রমিক ইউনিয়ন, চাক্তাই ব্রোকার ধান, চাল, গম অ্যাসোসিয়েশন লিমিটেডের নেতৃবৃন্দ ও সাধারণ ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

সর্বশেষ খবর