বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

উচ্চ শব্দে হর্ন, ১২ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

উচ্চ শব্দে হর্ন বাজিয়ে শব্দদূষণ ঘটানোয় রাজধানীতে ১২ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সতর্ক করে দেওয়া হয়েছে আরও ১৫ জনকে। শব্দদূষণ নিয়ন্ত্রণে গতকাল সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গুলশান-২ নম্বর গোলচত্বর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে পরিবেশ অধিদফতর। সেই সঙ্গে শব্দদূষণ নিয়ে সচেতনতা সৃষ্টিতে যানবাহনের চালক, যাত্রী ও সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

এর আগে গত মঙ্গলবার গুলশান-১ নম্বর গোলচত্বর এলাকায় মোবাইল কোর্টের মাধ্যমে শব্দদূষণ সৃষ্টি করায় ১১ জনকে জরিমানা ও ৩০ জনকে সতর্ক করা হয়। বিভিন্ন যানবাহন থেকে উচ্চ শব্দের আটটি হর্ন খুলে নেওয়া হয়। পরিবেশ অধিদফতরের ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। শব্দদূষণ শুধু বধিরতা সৃষ্টিই নয়, খিটখিটে মেজাজ, মাথা ধরা, হৃৎকম্প, হৃদরোগ, পেটের আলসার, অনিদ্রা, শিশুদের লেখাপড়ায় মনোযোগ কমে যাওয়া ও মানসিক বিকাশ বিঘ্নিত হওয়াসহ শারীরিক ও মানসিক নানা সমস্যার জন্য দায়ী।

অথচ, চলতি বছর জাতিসংঘ পরিবেশ কর্মসূচি- ইউএনইপি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি শব্দদূষণের শিকার ঢাকার বাসিন্দারা। গত দুই দিনের অভিযানে মোবাইল কোর্টের পাশাপাশি শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে লিফলেটের মাধ্যমে যানবাহনের চালক, যাত্রী ও পথচারীদের অবহিত করা হয়।

একই দিনে রাজধানীর নটর ডেম কলেজে শব্দ সচেতনতা প্রশিক্ষণের আয়োজন করে পরিবেশ অধিদফতর। সেখানে বক্তরা শব্দদূষণকে নীরব ঘাতক হিসেবে অভিহিত করে পাঠ্যপুস্তকে শব্দদূষণের ক্ষতিকর প্রভাব অন্তর্ভুক্ত করার আহ্বান জানান। একই সঙ্গে শব্দদূষণ নিয়ন্ত্রণে সামাজিক সচেতনতা বৃদ্ধি ও আইনের যথাযথ প্রয়োগে গুরুত্বারোপ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর