শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

সুইডেন-অস্ট্রেলিয়াসহ আরও দেশে ছড়াল বিরল মাঙ্কিপক্স

প্রতিদিন ডেস্ক

ইতালি, সুইডেন, ফ্রান্স ও অস্ট্রেলিয়ায়ও নতুন করে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ও গতকাল এসব দেশে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্তের খবর নিশ্চিত করা হয়। এর আগে যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপ, স্পেন, পর্তুগালসহ বেশ কিছু দেশে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

খবরে বলা হয়, গত ৭ মে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হন। সম্প্রতি নাইজেরিয়া ভ্রমণ করেছিলেন তিনি। পরে তার মাধ্যমে এটি আরও ছড়িয়েছে বলে জানায় যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)। ইতোমধ্যে বিশ্বের কয়েকটি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। গত বুধবার যুক্তরাষ্ট্র, স্পেন ও পর্তুগালে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সর্বশেষ ফ্রান্স, ইতালি, সুইডেন ও অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। কানাডায় দুজন রোগী শনাক্ত  হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। মধ্য ও পশ্চিম আফ্রিকার দুর্গম এলাকায় মাঙ্কিপক্স খুব পরিচিত রোগ। তবে পৃথিবীর অন্যান্য প্রান্তে এ রোগের উপস্থিতি বিরল। পৃথিবীর অন্যান্য স্থানে যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশির ভাগই মধ্য ও পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন বলে ধারণা করা হচ্ছে। এদিকে স্থানীয় সময় গতকাল অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি ইউরোপ থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন। গতকাল ইউরোপের দেশ সুইডেনে একজন এবং ইতালিতে একজন রোগী শনাক্ত হন। সুইডিশ কর্তৃপক্ষ বলেছে, তাদের দেশের ওই নাগরিক কীভাবে আক্রান্ত হলেন, তা নিশ্চিত হওয়া যায়নি। ফ্রান্সেও একজন রোগীকে মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, একজন রোগী মাঙ্কিপক্সে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। ওই ব্যক্তি সম্প্রতি কানাডা সফর করেছেন।

এ ছাড়া বুধবার পর্তুগালে পাঁচজন ও স্পেনে সাতজন শনাক্ত হয়েছেন। ইউরোপে মাঙ্কিপক্স প্রতিরোধে কোনো অনুমোদিত টিকা নেই। স্প্যানিশ সংবাদপত্র এল পাইসের তথ্য অনুযায়ী, প্রাদুর্ভাব মোকাবিলায় স্পেন কর্তৃপক্ষ গুটিবসন্তের টিকা কিনেছে। গুটিবসন্তের মতো একই ভাইরাস পরিবারের সদস্য মাঙ্কিপক্স।

 

 

সর্বশেষ খবর