সোমবার, ২৩ মে, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

বাড়তে পারে তাপমাত্রা, ছয় বিভাগে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

আগামী দুই দিনে দেশের ছয় বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। গত কয়েকদিনের মতো গতকালও ঢাকাসহ দেশের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। আজও কোথাও কোথাও ভারী বৃষ্টির শঙ্কা রয়েছে। আজ ও আগামীকাল বৃষ্টি কম হবে, এরপর ২৫ মে থেকে আবারও বাড়তে পারে বৃষ্টি।

আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মনোয়ার হোসেন গতকাল সন্ধ্যায় বলেছেন, আগামী দুই দিন বৃষ্টি কিছুটা কমে আসবে, এই সময় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে ২৫ মে থেকে আবারও বৃষ্টি বাড়বে। এই সময় তাপমাত্রা আবার কমে আসতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ৮, ময়মনসিংহে ২৭ দশমিক ৭, চট্টগ্রামে ছিল ৩২ দশমিক ২, সিলেটে ২৮ দশমিক ৫, রাজশাহীতে ৩২ দশমিক ৭, রংপুরে ২৮ দশমিক ১, খুলনায় ৩২ দশমিক ৫ এবং বরিশালে ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, থাইল্যান্ড ও মিয়ানমার এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২২ থেকে ৪৩ মিলিমিটার), মাঝারি থেকে ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) বৃষ্টি হতে পারে। তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর