শুক্রবার, ২৭ মে, ২০২২ ০০:০০ টা

এক জমিতেই ফল ফসল

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

এক জমিতেই ফল ফসল

একই জমিতে লিচু, লেবু ও ধান চাষ করে সবার দৃষ্টি কেড়েছেন দিনাজপুরের শিক্ষক গৌতম চন্দ্র দাস। ওই জমিতে তিনি লিচু ও লেবু ছাড়াও এবার বোরো ধান চাষ করেন। ধান চাষের আগে আলুও চাষ করেছেন। অনেক চাষি এখন তার এই মিশ্র ফল ও ফসলের আবাদ দেখতে আসছেন।

দিনাজপুর সদরের চকরামপুর বাজার এলাকার চাষি গৌতম চন্দ্র দাস সম্প্রতি পলিটেকনিকের শিক্ষক হিসেবে চাকরিও পেয়েছেন। দিন দিন জমি কমছে। খাদ্য চাহিদা ও জনসংখ্যা বাড়ছে। এটাকে লক্ষ্য করেই একই জমিতে ফল ও ফসলের চাষ করলে ভালো লাভবান হওয়া যাবে এটাই মনে করেন তিনি।

একসঙ্গে ফল ও ফসলের চাষ সম্পর্কে গৌতম দাস জানান, প্রথমবারের মতো ১৮ শতাংশ জমিতে ধান, আলু চাষের জমিতে ১৬টি বোম্বাই জাতের লিচু গাছ এবং ১০০ লেবুর চারা রোপণ করেছি। জমিতে লিচুর গাছ ১৬-২০ হাত পর পর বর্গাকারে লাগাই, মাঝখানের ফাঁকা জায়গাগুলোতে বারোমাসি সিডলেস লেবু গাছ রোপণ করেছি এবং এখান থেকে  ভালো একটা উপার্জন করতে পারব। এতে ধানের ফলনের কোনো সমস্যা পাইনি। এরই মধ্যে লিচু বিক্রি করছি। ২৫-৩০ হাজার টাকা লিচু থেকে পাওয়ার আশা করছি।

আর লেবু আগামী দুই মাস পর থেকে বিক্রি শুরু করতে পারব এবং সারা বছরই বিক্রি করা যাবে। একসঙ্গে ফল ও ফসলের চাষে সার কীটনাশকসহ ব্যয় অনেক কম, আয় বেশি। তিনি বলেন, ৭২ শতাংশ জমিতে লেবু এবং লিচুর মিশ্র বাগান করেছি। সেখানে লিচু ৪০টি, সিডলেস ও এলাচি জাতের বারোমাসি লেবু গাছ আছে প্রায় ৫৫০টি। এবছর প্রায় আড়াই থেকে ৩ লাখ টাকার লেবু বিক্রি হবে বলে আশা করছি। আবার লেবুর চারা তৈরি করে তা বিক্রি করেও অধিক আয় করা যায়। চাকরির পিছনে না ছুটে লেবুর বাগান বা মিশ্র বাগান করেও নিজের ভাগ্য বদলাতে পারেন যে কেউ। তুলনামূলক খরচ কম, ফলন বেশি, বারোমাস ফলন দেয় এবং বাজারে সবসময় চাহিদা থাকায় বারোমাসি সিডলেস ও এলাচি জাতের লেবু চাষ করলেই লাখোপতি হওয়াও সহজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর