শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

১ জুন উদ্বোধন হচ্ছে মিতালি এক্সপ্রেস

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম আগামী বুধবার ঢাকা-নিউ জলপাইগুড়ি নতুন যাত্রী ট্রেন ‘মিতালি এক্সপ্রেস’ উদ্বোধন করবেন। এ জন্য তিনি আজ শনিবার নয়াদিল্লি পৌঁছাবেন। তিনি এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈঞ্চব যৌথভাগে ‘মিতালি’ উদ্বোধন করবেন। এ জন্য দিল্লিতে ভারতের রেল মন্ত্রণালয়ের সদর দফতর রেলভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ট্রেন উদ্বোধনের পর দুই মন্ত্রী আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন।

মন্ত্রী নুরুল ইসলাম দিল্লিতে ভারতের রেল কারখানা পরিদর্শন করবেন। যাবেন পাঞ্জাবের কপুরথালায়। মিতালি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি আসার সময় চিলাহাটি হয়ে আসবে। ঢাকা থেকে নিউ জলপাইগুড়ির দূরত্ব ৫১৩ কিমি। অতিক্রমণে সময় লাগবে ৯ ঘণ্টা।  আপাতত ট্রেনটিতে চারটি বাতানুকূল কেবিন, চারটি বাতানুকূল চেয়ারকার থাকবে। প্রতি সোম ও বৃহস্পতিবার নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে এবং ঢাকা থেকে চলবে মঙ্গল ও শুক্রবার। নিউ জলপাইগুড়ির ১ এ প্ল্যাটফরম থেকে ট্রেন ছাড়বে। এখানেই শুল্ক ছাড়ের ব্যবস্থা থাকবে।

ভারত ও বাংলাদেশের মধ্যে ১৭ রেল প্রকল্প নেওয়া হয়েছে। এগুলোর বাস্তবায়নে ভারতের লাইন অব ব্যবহৃত হবে। মোট ২.৪৪ মার্কিন ডলার ব্যয় হবে। এগুলোর সুদের হার বার্ষিক ১ শতাংশ এবং কুড়ি বছর ধরে শোধ দেওয়া যাবে। তার মধ্যে পাঁচ বছর রেয়াত থাকবে। দুই দেশের রেলমন্ত্রীদের আলোচনায় গুরুত্ব পাবে আগরতলা ও আখাউড়া রেল প্রকল্প দ্রুত সমাপন যাতে চলতি বছরের শেষে চালু হয়। এতে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর যেমন সুবিধা বাড়বে তেমনি বাংলাদেশের পক্ষেও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাণিজ্য করার সুযোগ বাড়বে।

বাংলাদেশ-ভারত থেকে অত্যাধুনিক রেল কোচ-ইঞ্জিন এবং পরিকাঠামোগত সহযোগিতা চাইবে।

সর্বশেষ খবর