শিরোনাম
সোমবার, ৩০ মে, ২০২২ ০০:০০ টা

অভিযানে বন্ধ ৮৮২ ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার

নিজস্ব প্রতিবেদক

অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের আলটিমেটাম শেষে শুরু হয়েছে অভিযান। গতকাল পর্যন্ত সারা দেশে ৮৮২টি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করেছে স্বাস্থ্য অধিদফতর। এ ছাড়া পৃথকভাবে অভিযান পরিচালনা করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. বেলাল হোসেন বলেন, ‘আনুষ্ঠানিকভাবে আমরা তিন দিন সময় দিয়েছিলাম। এর মধ্যে এখন পর্যন্ত ৮৮২টি ক্লিনিক ও হাসপাতাল সিলগালা করে দিয়েছি আমরা। অভিযান আরও কিছুদিন অব্যাহত থাকবে। যাতে করে অনিবন্ধিত ও অনিয়মের দায়ে দন্ডিত প্রতিষ্ঠানগুলো আবার গড়ে না ওঠে সে জন্য অভিযান চলমান রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’ তিনি আরও বলেন, ‘ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সঙ্গে আমাদের এ বিষয়ে কোনো কথা হয়নি। তারা তাদের মতো করে অভিযান চালিয়েছে। ঢাকার বাইরে সিভিল সার্জনদের নেতৃত্বে এবং রাজধানীতে অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে তিনটি টিম কাজ করছে।’ গত ২৬ মে সারা দেশের অনিবন্ধিত বেসরকারি সব স্বাস্থ্যকেন্দ্র ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর। পরদিন থেকে সারা দেশে শুরু হয় অভিযান। এতে ঢাকায় ১৬৭টি, চট্টগ্রামে ২২৯টি, রাজশাহীতে ৭৮টি, রংপুরে ১৪টি, ময়মনসিংহে ৯৬টি, বরিশালে ৫৯টি, সিলেটে ৩৫, খুলনায় ২০৪টি প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। রাজধানীর উত্তর বাড্ডার ডগমা হাসপাতাল লিমিটেডকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও কিট রাখার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল অধিদফতরের সহপরিচালক ফাহমিনা আক্তারের নেতৃত্বে এ অভিযান পরিচালনা হয়। সারা দেশেও এ দুই সংস্থার নেতৃত্বে পরিচালিত হয়েছে অভিযান।

আমাদের প্রতিনিধিরা জানান, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে নানা অনিয়মের অভিযোগে মা সুফিয়া জেনারেল হাসপাতালকে দেড় লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। জেলা সিভিল সার্জন ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটের নেতৃত্বে সিদ্ধিরগঞ্জে নিবন্ধনহীন পদ্মা জেনারেল হাসপাতালে অভিযান চালিয়ে সিলগালা করে দেওয়া হয়। মিরাকেল নামের একটি থেরাপি সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। কালিয়াকৈর : কালিয়াকৈর বাজার এলাকায় দেওয়ান ডিজিটাল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে কাগজপত্র অবৈধসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ওই হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পটুয়াখালী : পটুয়াখালীতে ১৫টি অবৈধ ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। রয়েল ডায়াগনস্টিক সেন্টার, ফেমাস ডায়াগনস্টিক সেন্টার ও গ্রিন লাইফ ডায়াগনস্টিক সেন্টারের কাগজপত্র না থাকায় বন্ধ করে দেওয়া হয়েছে।

খাগড়াছড়ি : জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ অভিযানে একটি প্রাইভেট ক্লিনিক ও তিনটি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করা হয়েছে।

বিশ্বনাথ (সিলেট) : সিলেটের বিশ্বনাথে দুই ডায়াগনস্টিক সেন্টারকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সাতক্ষীরা : অভিযানে ১০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায়  লাইসেন্সবিহীন ৪৫টি ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। কুমিল্লা সিভিল সার্জন মীর মোবারক হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

ঝালকাঠি : ঝালকাঠিতে সাত ডায়াগনস্টিক ও একটি ক্লিনিক বন্ধ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া একটি ক্লিনিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোলা : ভোলায় অভিযান চালিয়ে ১২টি ক্লিনিক বন্ধ করা হয়েছে। এ ছাড়া অপরিচ্ছন্ন থাকায় দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় গত দুই দিনে সাতটি অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ করা হয়। এর মধ্যে সদর উপজেলায় দুটি, সরাইল উপজেলায় তিনটি ও নবীনগর উপজেলায় দুটি অবৈধ ক্লিনিক রয়েছে। সরাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোমান মিয়া বলেন, গত শনিবার দুটি ও গতকাল একটি হাসপাতালের কার্যক্রম বন্ধ করা হয়েছে।

সর্বশেষ খবর