বৃহস্পতিবার, ২ জুন, ২০২২ ০০:০০ টা

চাল মজুদদারদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু

প্রতিদিন ডেস্ক

কৃত্রিম সংকট তৈরির জন্য চাল মজুদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু করেছে বাজার মনিটরিং টিম। প্রথম দিনে গতকাল এ টিম বিভিন্ন স্থানে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুষ্টিয়া :  চালের বাজার নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশের পর দেশের সরু চালের সবচেয়ে বড় মোকাম কুষ্টিয়ার খাজানগরে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসনের সমন্বয়ে গঠিত বাজার মনিটরিং টিম। অভিযানে দুই রাইস মিল মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল দুপুরে খাজানগর মোকামের ব্যাপারী অটো রাইস মিল ও ইফাদ অটো রাইস মিলের গোডাউনে হানা দেন টিমের সদস্যরা। এ সময় ধান ও চালের মজুদ খতিয়ে দেখেন তারা। ব্যাপারী রাইস মিলে ধান ও চালের তেমন মজুদ না থাকলেও ইফাদ অটো রাইস মিলের তিনটি গোডাউনে ধানের মজুদ ছিল কিছুটা বেশি। এ কারণে ওই মিল মালিককে সতর্ক করে দেওয়া হয়। এ ছাড়াও বস্তায় নকল লেভেল লাগিয়ে চাল বিক্রির অপরাধে নিউ বনফুল ও নিউ ফোর স্টার রাইস মিলকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও দুটি প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন না থাকা এবং একটি প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকায় তিনজনকে মোট সাড়ে ৭ হাজার টাকা জরিমানা করা হয়।

খাজানগর এলাকায় অভিযান শেষে দলটি কুষ্টিয়ার বড়বাজার এলাকায় অভিযানে যায়। তবে অভিযানের খবর আগে থেকে টের পেয়ে চাল ব্যবসায়ীরা দোকান খোলা রেখেই সটকে পড়েন। ফলে অভিযান না করেই টিম ফিরে আসে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী, সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা আবদুস ছালাম তরফদার, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সুচন্দন মণ্ডলসহ র‌্যাব ও পুলিশ সদস্যরা এ অভিযানে অংশ নেন।

বরিশাল : বরিশালে চালের বাজার স্থিতিশীল রাখতে এবং অবৈধ মজুদ প্রতিরোধে পৃথক অভিযান চালিয়েছে খাদ্য অধিদফতর ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ৫টি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। গতকাল বেলা ১১টার দিকে নগরীর ফরিয়াপট্টি এলাকায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় চালের আড়তে মূল্য তালিকা না থাকা ও অতিরিক্ত দামে চাল বিক্রি করায় ৪টি প্রতিষ্ঠানকে ৫৯ হাজার টাকা জরিমানা করা হয়। বেলা ১২টায় জেলা প্রশাসনের একটি ভ্রাম্যমাণ আদালত নগরীর বাকলার মোড় এলাকায় অভিযান চালায়। এ সময় একটি দোকানে চালের অতিরিক্ত মূল্য রাখায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায় ওই দোকান থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

দিনাজপুর : দিনাজপুরে মূল্য তালিকাবিহীন ব্যবসা পরিচালনা ও অস্বাস্থ্যকর পরিবেশে প্রক্রিয়াজাতকরণের দায়ে তিনটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার আইনে জরিমানা আদায়সহ সতর্ক করেছে ভোক্তা অধিকার অধিদফতর। গতকাল দুপুরে দিনাজপুর শহরের পুরাতন বাহাদুর বাজার এলাকায় এ অভিযান চালিয়ে জরিমানা ও সতর্ক করেন ভোক্তা অধিকার অধিদফতর দিনাজপুরের সহকারী পরিচালক মমতাজ বেগম রুনি। এ সময় জেলা বাজার কর্মকর্তা হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় চালের বাজার স্থিতিশীল রাখতে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে জেলা শহরের আনন্দবাজারে জেলা প্রশাসন ও জেলা খাদ্য অধিদফতর যৌথভাবে এ অভিযান চালায়। অভিযানে নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেন। জানা গেছে, আনন্দবাজারের চালের দোকানগুলোতে অভিযান চলাকালে প্লাস্টিক বস্তায় চাল রাখার দায়ে আবুল খায়ের এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা এবং চাল এক মাসের বেশি সময় ধরে মজুদ রাখায় শামীম এন্টারপ্রাইজকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বিভিন্ন চালের আড়ত ও চালকলে চালের বাজার নিয়ন্ত্রণে অভিযান শুরু করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। কুড়িগ্রাম জেলা কার্যালয়ের এ দফতরের বাজার তদারকি একটি দল গতকাল দুপুরে জেলা শহরে অভিযান চালানো হয়। শহর থেকে ২ কিলোমিটার অদূরে বিসিক শিল্পনগরীতে অবস্থিত ‘ভাই ভাই রাইস এজেন্সি’ এবং ‘মেসার্স প্রান্তর মিনি অটো চালকল’ চর হরিকেশে অবস্থিত ‘হযরত রাইস মিল’ এবং জিয়া বাজারে অবস্থিত চালের পাইকারি প্রতিষ্ঠান ‘মেসার্স হযরত রাইস এজেন্সি’তে অভিযান চালানো। এ সময় চাল ক্রয়-বিক্রয়ে ভাউচারের ব্যবহার, মূল্য তালিকা প্রদর্শনসহ অতিরিক্ত মুনাফার বিষয়ে অধিদফতর সতর্ক করে। অবৈধ ধান ও চাল মজুদকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

নাটোর : সিংড়ায় দিন গুদামে প্রায় ১ হাজার মেট্রিক টন ধান অবৈধ মজুদ রাখার অপরাধে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। দুপুর ১টায় উপজেলার কলম বাজারে সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল ইমরানের ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। আদালত সূত্রে জানা গেছে, উপজেলার কলম বাজারে মেসার্স এন মানি অ্যান্ড ব্রাদার্সের স্বত্বাধিকারী নীরেন্দ্রনাথ মানি তার ৩টি গুদামে অবৈধভাবে প্রায় ১ হাজার মেট্রিক টন ধান মজুদ রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করতে চেয়েছিলেন। এ অপরাধে দেড় লাখ টাকা জরিমানা করা হয় এবং আগামী ৩ দিনের মধ্যে মজুদকৃত পণ্য বিক্রি করার আদেশ দেওয়া হয়।

ফরিদপুর : ফরিদপুরে নিম্নমানের চাল দিয়ে ভোক্তাদের সঙ্গে প্রতারণা এবং বেশি দামে চাল বিক্রির অভিযোগে দুই ব্যবসায়ীকে অর্থদণ্ড প্রদানসহ চাল জব্দ করেছেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা। দুপুরে শহরের চকবাজার এলাকায় বিভিন্ন চালের দোকান এবং গোডাউনে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ, খাদ্যদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও কৃষি বিপণন কর্মকর্তারা যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। এ সময় নিম্নমানের চাল নতুনভাবে বস্তাজাত করে ভোক্তাদের সঙ্গে প্রতারণা করায় মেসার্স সোহেল খাদ্য ভাণ্ডারের একটি গোডাউন বন্ধ করে দেওয়ার পাশাপাশি গোডাউনের ৪০ বস্তা চাল জব্দ করা হয়। গোডাউনের মালিককে  ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। এ ছাড়া বাজারের মেসার্স জয় গোবিন্দ সাহা খাদ্য ভাণ্ডারকে অতিরিক্ত চাল মজুদসহ নানা অনিয়মের অভিযোগে ১০ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।

অভিযান শেষে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সোহেল শেখ বলেন, হঠাৎ করে জেলায় চালের বাজার অস্থির হয়ে ওঠায় জেলা প্রশাসকের নির্দেশে শহরের চালের বাজারসহ চালের গোডাউনে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মেসার্স সোহেল খাদ্য ভাণ্ডারে চালের দাম বেশি রাখা এবং গোডাউনে রাখা খাবারের অনুপযোগী মানহীন চাল নতুন করে বস্তাবন্দি করে ভোক্তাদের সঙ্গে প্রতারণা করার দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় সেই গোডাউনের ৪০ বস্তা চাল জব্দ করাসহ গোডাউন বন্ধ করে দেওয়া হয়। বাজারের আরেক ব্যবসায়ী জয় গোবিন্দ সাহার গোডাউনে অতিরিক্ত চাল মজুদ রাখা এবং নানা অনিয়মের দায়ে তাকেও ১০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এ সময় বাজারের সব চাল ব্যবসায়ীকে সাময়িক সতর্ক করা হয়। আগামীতে কোনো ব্যবসায়ী অতিরিক্ত দামে চাল বিক্রি করলে অর্থদণ্ডসহ জেল প্রদান করা হবে।

বগুড়া : শিবগঞ্জ ও ধুনট উপজেলায় উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় ধান-চালের গুদামে। অভিযানে অবৈধভাবে ধান মজুদ রাখায় ৪টি প্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল দুপুরে শিবগঞ্জ উপজেলার মরাগারিয়া বন্দরে ফজলুর রহমানের গোডাউন, জামুর হাট বাজারের রিজু ট্রেডার্স, নূর মোহাম্মাদ ট্রেডার্স, বিহার ইউনিয়নের সিঙ্গাগাড়ী তাহেরুল ইসলামের গোডাউন, বুড়িগঞ্জ এলাকার সাহা চাল কল, রাজিব অ্যান্ড ব্রাদার্স অটো রাইস মিল, সুমন অ্যান্ড নিরব অটো রাইস মিলে অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে নূর ট্রেডার্স, রিজু ট্রেডার্স, ফজলুর রহমান, তাহেরুল ইসলাম চাল ও ধান অবৈধভাবে গোডাউনে মজুদ রেখে চালের বাজার কৃত্রিমভাবে বৃদ্ধি করার প্রচেষ্টায় ও ফুড লাইসেন্স না থাকায় ৪টি প্রতিষ্ঠানের ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুম সম্পা। তিনি বলেন, অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। লাইসেন্স না থাকা সত্ত্বেও চাল মজুদ ও কেনাবেচা করায় ৪টি প্রতিষ্ঠানের ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত বগুড়ার ধুনট উপজেলায় পাইকারি চালের আড়ত ও খুচরা চাল বাজারে এই অভিযান চালানো হয়। এ সময় মিল গেট, চালের বিভিন্ন পাইকারি আড়ত ও খুচরা বাজার ঘুরে ঘুরে দাম যাচাই করেন। এদিকে অনিবন্ধিত মেসার্স বর্ণ ট্রেডার্স নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানে অবৈধভাবে চাল মজুদ রাখার অভিযোগে সঞ্জীব কুমার সাহা নামে এক ব্যবসায়ীর ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর