বৃহস্পতিবার, ২ জুন, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

লোকালয়ে অজগর

বাগেরহাট প্রতিনিধি

লোকালয়ে অজগর

সুন্দরবন থেকে খাদ্যের সন্ধানে লোকালয়ে আসা একটি বিশাল আকৃতির অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। গতকাল সকালে বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের আবদুর রাজ্জাক হাওলাদারের বাড়ির হাঁস-মুরগির ঘরের ভিতর থেকে ১২ ফুট লম্বা অজগরটি উদ্ধার করে সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্যাট্রলিং গ্রুপের (সিপিজি) সদস্যরা। উদ্ধারের আগে ক্ষুধার্ত অজগরটি তিনটি রাজহাঁস এবং একটি পাতিহাঁস খেয়ে ফেলে। বিকালে উদ্ধার করা এই অজগর সাপটি বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন এলাকার বনে অবমুক্ত করা হয়েছে।সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামের গৃহকর্তা আবদুর রাজ্জাক হাওলাদার জানান, গতকাল খুব সকালে হাঁস-মুরগির অস্বাভাবিক ডাকা ডাকিতে ঘুম ভাঙে বাড়ির লোকজনের। আমরা বুঝতে পারি সাপ বা বনবিড়াল জাতীয় কিছু একটা ঢুকেছে হাঁস-মুরগির ঘরে। এগিয়ে গিয়ে ঘরের মুখ খুলেই ভিতরে দেখতে পান বিশাল এক অজগর সাপ। অজগরটি তিনটি রাজাহাঁস এবং একটি পাতিহাঁস খেয়েই সেখানে অবস্থান করছে। তাৎক্ষণাৎ মোবাইল ফোনে খবর দেওয়া হয় সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্যাট্রলিং গ্রুপের (সিপিজি) দলনেতা খলিল জমাদ্দারকে। খবর পেয়ে সিপিজির সদস্যরা এসে হাঁস-মুরগির ঘরের ভিতর থেকে উদ্ধার করেন অজগরটি।

সিপিজির নেতা খলিল জমাদ্দার জানান, অজগরটি তিনটি রাজহাঁস ও একটি পাতিহাঁস খেয়ে নড়াচড়া করতে পারছিল না। হাঁসগুলো খেয়ে হজম করতে পারেনি। সাপটি ধরে বাইরে আনার পর চারটি হাঁসই মৃত অবস্থায় অজগরের মুখ থেকে বেরিয়ে আসে। অজগরটি সুন্দরবন বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা আসাদুজ্জামান জানান, সোনাতলা গ্রামের আবদুর রাজ্জাক হাওলাদারের হাঁস-মুরগির ঘরের ভিতর থেকে উদ্ধার করা অজগরটি বুধবার বিকালে সুন্দরবনের শরণখোলা স্টেশন এলাকার বনে অবমুক্ত করা হয়েছে। অজগরটি ১২ ফুট লম্বা ও ওজন প্রায় ১৬ কেজি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর