শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

মজুদবিরোধী অভিযান অব্যাহত

প্রতিদিন ডেস্ক

মজুদবিরোধী অভিযান অব্যাহত

রাজধানীর বাবুবাজারে গতকাল ভোক্তা অধিকারের অভিযান -জয়ীতা রায়

সরকারের কঠোর অবস্থানের কারণে শেষ পর্যন্ত চালের বাজারে স্বস্তি ফিরতে শুরু করেছে। মজুদবিরোধী অভিযানের মুখে চালের সরবরাহ বাড়ার পাশাপাশি খুব ধীরে হলেও দাম কমে আসছে। এদিকে মুজদদার ও অতি মুনাফালোভীদের বিরুদ্ধে সরকারি অভিযান অব্যাহত রাখা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : বগুড়ায় জেলা প্রশাসনের অভিযানের পর বাজারে চালের সরবরাহ আগের থেকে বেড়ে গেছে। বাজারে দাম কমেছে কেজিতে ৪ থেকে ৫ টাকা করে। দাম কমে এলেও সাধারণ ক্রেতাদের মাঝে এখনো পুরো স্বস্তি ফেরেনি। তাদের ধারণা, সরকার কঠোর অবস্থানে থাকলেই কেবল বাজারে স্বস্তি ফিরে আসবে। এদিকে জেলা প্রশাসনের     ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গতকাল অবৈধ চাল মজুদ, অনুমোদন ব্যতীত চাল মজুদ রাখা, বিধি অমান্য করে চালের মূল্য বৃদ্ধির সঙ্গে জড়িত থাকায় মোট ১৪টি মামলায় ১১ লাখ ৫২ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানে ভোক্তা সংরক্ষণ অধিদফতর, খাদ্য বিভাগ, পুলিশ সদস্যরা অংশগ্রহণ করেন। অভিযান অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান। বগুড়া শহরের ফতেহ আলী বাজারে চাল ক্রেতা আজাহার উদ্দিন জানান, কয়েকদিন আগেও যে দামে চাল কেনা হয়েছিল এখন গড়ে পাঁচ টাকা কমে পাওয়া যাচ্ছে। তবে এখন ধানের মৌসুম চালের দাম আরও কমাতে হবে। বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক জানান, অবৈধ মজুদদারির বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে।

ধান ও চালের অবৈধ মজুদবিরোধী অভিযান শুরু হওয়ার পর মিল মালিকেরা ধান কেনা কমিয়ে দেওয়ায় ভোগান্তিতে পড়েছেন কৃষক। ছবিটি গতকাল নওগাঁর মহাদেবপুরের হাটচকগৌরি হাট থেকে তোলা।    -বাংলাদেশ প্রতিদিন

নওগাঁ : দেশের অন্যতম প্রধান চালের মোকাম নওগাঁয় ধান ও চালের অবৈধ মজুদ বন্ধ করতে মাঠে নেমেছে প্রশাসন ও খাদ্য বিভাগের একাধিক দল। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া অভিযানে গতকাল পর্যন্ত জেলার ১১টি উপজেলার বিভিন্ন স্থানে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মোট ৪২টি মামলা দায়ের করা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ৩ লাখ ২৬ হাজার টাকা।

ব্যবসায়ীরা বলছেন, সরকার অবৈধ মজুদদার ও অনুমোদনহীন ধান-চাল ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান শুরু করার কারণে যেসব চালকল মালিক মজুদ শর্তের অতিরিক্ত ধান কিনেছিল তারা জরিমানার ভয়ে ধান কেনা কমিয়ে দিয়েছেন। আর ধানের দাম বাজারে কম হওয়ার ফলে নওগাঁর পাইকারি চালের বাজারে কেজিতে দুই-তিন টাকা দাম কমেছে। তবে এর প্রভাব খুচরা বাজারে পড়েনি।

দিনাজপুর : ধান ও চালের অবৈধ মজুদ ঠেকাতে দিনাজপুরের বিভিন্ন উপজেলায় মাঠে নেমেছে প্রশাসন। এর প্রভাবে হিলি স্থলবন্দরের পাইকারি ও খুচরা বাজারে প্রতি কেজি চালের দাম দুই থেকে চার টাকা কমেছে। মিনিকেট চাল দুই দিন আগে কেজিপ্রতি বিক্রি হয় ৬৬ টাকায়, বর্তমানে বিক্রি ৬৪ টাকায় এবং স্বর্ণা জাতের চাল কেজিপ্রতি চার টাকা কমে বিক্রি হচ্ছে ৪৬ টাকায়। সরকারিভাবে বাজার মনিটরিং করার কারণে কমতে শুরু করেছে দাম এবং নতুন ধানের চাল বাজারে এলে আরও দাম কমবে বলে জানান ব্যবসায়ীরা। দাম কময় কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতার মাঝে।

নাটোর : সিংড়ায় তিন গুদামে প্রায় ৫০০ মেট্রিক টন ধান অবৈধ মজুদ রাখার অপরাধে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুর দেড়টায় উপজেলার হাতিয়ান্দহ বাজারে সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল ইমরানের ভ্রাম্যমাণ আদালত এ অর্থদণ্ড করেন।

চট্টগ্রাম : চট্টগ্রাম নগরের চালের অন্যতম পাইকারি বাজার চাক্তাই এবং বন্দর মার্কেটের চালের আড়তে অভিযান পরিচালনা করে দাম বৃদ্ধি ও অতিরিক্ত মজুদ করার দায়ে ছয় আড়তদারকে জরিমানা এবং একটি আড়তকে সিলগালা করে দেওয়া হয়েছে। গতকাল সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত পরিচালিত অভিযানে এ জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক। এ সময় উপস্থিত ছিলেন জেলা খাদ্যনিয়ন্ত্রক আবদুল কাদের।

অভিযানে খাতুনগঞ্জ-চাক্তাই এলাকার এসএ ট্রেডার্সকে ৫ হাজার টাকা, সাদ এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা, বাগদাদ রাইচ এজেন্সিকে ২ হাজার টাকা, আল্লাহর দান চাল ভা রকে ৫ হাজার টাকা জরিমানা এবং সিলগালা করা হয়। এ ছাড়া বন্দর মার্কেট এলাকার গরীবে নেওয়াজ এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা, হাশেম ব্রাদার্সকে ১ হাজার টাকা এবং মেসার্স হাজী অহিদুর রহমানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।  

সাভার (ঢাকা) : গতকাল দুপুরে সাভারের সর্ববৃহৎ পাইকারি চালের আড়ত সাভারে নামাবাজারে খুচরা চালবাজারে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহিদুর রহমান। তিনি জানান, অভিযানের সময় চালের বিভিন্ন পাইকারি আড়ত ও খুচরা বাজার ঘুরে ঘুরে দাম যাচাই করা হয়। মিল গেট, পাইকারি ও খুচরা পর্যায়ে মজুদ ও দর পরিস্থিতি খতিয়ে দেখা হয়। অভিযানে বিনা লাইসেন্সে ব্যবসা পরিচালনা করায় কৃষি বিপণন আইনে মেসার্স নুর ট্রেডার্সকে ১০ হাজার টাকা, অনাদায়ে সাত দিনের কারাদণ্ড ও মেসার্স আল আমিন ট্রেডার্সকে ২০ হাজার টাকা অনাদায় ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

বাগেরহাট : বাগেরহাটে লাইসেন্সের শর্ত ভঙ্গ করে অবৈধভাবে ৫০০ মেট্রিক টন চাল মজুদের অপরাধে মেসার্স বরকত আটোরাইস মিলের মালিক মধু সুধন দামকে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে বাগেরহাট শহরের বিসিক শিল্পনগরীতে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম এ অর্থদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে মজুদকৃত চাল দ্রুত খুচরা দোকানিদের কাছে বিক্রি করতে নির্দেশ দেন। এ ছাড়া শহরের বিভিন্ন রাইস মিল ও গোডাউনের কাগজপত্র যাচাই করে বিভিন্ন নির্দেশনা দেন ভ্রাম্যমাণ আদালতের এ বিচারক।

ব্রাহ্মণবাড়িয়া : আশুগঞ্জের বিভিন্ন চাতালকলে অভিযান চালিয়ে পরিবেশ আইন লংঘনের দায়ে দুই চাতালকলকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকালে উপজেলার আশুগঞ্জ আলমনগর এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস। অভিযান চালিয়ে ভাই ভাই অটোরাইস মিল ও সরকার অটোরাইস মিলের মালিকদের প্রত্যেককে পরিবেশ আইনে ১০ হাজার টাকা করে জড়িমানা করা হয়। পাশাপাশি তাদের এক মাসের মধ্যে বর্জ্য ও ছাই যেন বাতাসে না যায় সে জন্য ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের জন্য সময় দেওয়া হয়।

অভিযান আরও জোরদার হবে : খাদ্যমন্ত্রী

দায়িত্বশীল হতে হবে ব্যবসায়ী নেতাদের : এফবিসিসিআই

আচরণবিধি লঙ্ঘনে নৌকার প্রার্থিতা বাতিল তিন এমপিকে চিঠি

সর্বশেষ খবর