শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা
কৃষি

বারোমাসি মাল্টা ও লেবু চাষ

বাবুল আখতার রানা, নওগাঁ

বারোমাসি মাল্টা ও লেবু চাষ

নওগাঁর রানীনগরে সমবায়ভিত্তিক বারোমাসি মাল্টা ও লেবু চাষ করে সফলতার দৃষ্টান্ত স্থাপন করেছে সুফলা নওগাঁ এগ্রো প্রজেক্ট। বর্তমানে এ প্রজেক্টের বাগানগুলোতে ভিয়েতনামের বারোমাসি মাল্টা চাষ সফলতার এক নতুন দিগন্তের সূচনা করেছে। এ ছাড়াও বীজবিহীন বারোমাসি চায়না-৩ জাতের লেবুর চাষ আরও এক নতুন মাত্রা যোগ করেছে।

জানা গেছে, উপজেলার কাশিমপুর ইউনিয়নের চকাদিন এলাকায় স্থানীয় বেকার যুবকদের নিয়ে প্রজেক্টের পরিচালক হাবিব রতন ২০১৯ সালে ২ একর জমি লিজ নিয়ে সুফলা নওগাঁ এগ্রো প্রজেক্টটি শুরু করেন। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। সুফলা নওগাঁর দেখাদেখি নতুন করে সৃজন হচ্ছে মাল্টা ও লেবুর বাগান। উপজেলার প্রায় ১০০ একর জমিতে লেবু চাষ সম্প্রসারিত হয়েছে। ফলে উপজেলার প্রায় ২৫০ জন কৃষকের আর্থ-সামাজিক উন্নয়নে এই প্রজেক্ট অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

প্রজেক্টের পরিচালক হাবিব রতন বলেন, মাল্টা বলতে আমরা সাধারণত হলুদ কমলা রঙের বিদেশি ফলকে বুঝে থাকি। ভিয়েতনামি বারোমাসি মাল্টা আকারে বেশ বড়। রস এবং মিষ্টতার পরিমাণও বেশি। এই মাল্টা বছরে অন্তত দুবার পাওয়া যায়। আগস্ট-সেপ্টেম্বর এবং ফেব্রুয়ারি-মার্চ মাসজুড়ে এই মাল্টা বাজারে বিক্রির উপযোগী হয়ে থাকে। এই মাল্টা চাষ সম্প্রসারণের লক্ষ্যে ব্যাপক চারাও উৎপাদন করছি। দেশের বিভিন্ন অঞ্চল থেকে কৃষি উদ্যোক্তারা এসে চারা সংগ্রহ করছেন ফলে নতুন নতুন বাগান সৃষ্টি হচ্ছে। বর্তমানে প্রজেক্টের ২ একর জমিতে আদর্শ মিশ্রফল বাগানে বারি-১ ও ভিয়েতনামি বারোমাসি মাল্টা, বারোমাসি কাটিমন আম ও বারি-১১ জাতের আম, বারোমাসি চায়না-৩ জাতের লেবু, ড্রাগন ফল ও কমলা চাষ হচ্ছে। এই প্রজেক্টে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে প্রায় দুই শতাধিক মানুষের।

উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, সুফলার গঠনমূলক সম্মিলিত কৃষি উদ্যোগের সফলতায় বিভিন্ন শ্রেণির কৃষক উদ্বুদ্ধ হচ্ছেন। আগ্রহী কৃষকদের বাগান সৃজনে আমরা আধুনিক কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছি। একসময় এই অঞ্চল উচ্চমূল্যের ফল বাগানে সমৃদ্ধ হয়ে উঠবে। সুফলা নওগাঁ এগ্রো প্রজেক্টের এমন দৃষ্টান্ত আমাদের আধুনিক কৃষিকে নতুন এক উচ্চতায় বিকশিত করবে।

সর্বশেষ খবর