শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

কণ্ঠশীলনের হৃদয়ে রবীন্দ্রনাথ

সাংস্কৃতিক প্রতিবেদক

কণ্ঠশীলনের হৃদয়ে রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথকে হৃদয়ে ধারণ করে কবিগুরুর নিবেদনে নির্বাচিত ২৩ জন কবির লেখা কবিতা নিয়ে ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ শিরোনামের আবৃত্তির আসরের আয়োজন করেছে কণ্ঠশীলন।

গতকাল জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলের এ কবিতা আসরের গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন মোস্তফা কামাল।

‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ আবৃত্তি প্রযোজনাটিতে অংশগ্রহণ করেছেন মীর বরকত, রইস উল ইসলাম, ইলা রহমান, সালাম খোকন, মু. আবদুল কাইয়ুম, ইসমাইল হোসেন, রওশন আরা বেগম, শেখ সামিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শেখ নূর ইসলাম, মেহেরুন্নিছা সিমা, জেবুন্নেছা চুমকি, সাবিহা আকতার, তানজিনা জাহান ও অর্পিতা ঘোষ অমি।

শিল্পকলায় তিন মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা অনুষ্ঠিত : শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হলো ‘তিন মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব’। গতকাল জাতীয় চিত্রশালায় এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠান এবং স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট পর্যন্ত উৎসবে নির্বাচিত চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয় এবং সন্ধ্যা ৭টায় পুরস্কার প্রদান করা হয়। উৎসবে শিশু বিভাগে তিনটি, যুব বিভাগে পাঁচটি ও উন্মুক্ত পাঁচটি করে তিনটি বিভাগে মোট ১৩টি পুরস্কার প্রদান করা হয়। প্রথম পুরস্কার ৫০ হাজার, দ্বিতীয় পুরস্কার ৪০ হাজার ও তৃতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং যুব ও উন্মুক্ত বিভাগে দুটি করে মোট চারটি জুরি পুরস্কার প্রদান করা হয়।  যার মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ হাজার টাকা। এতে বিশেষ অতিথি ছিলেন উৎসবের জুরি বোর্ডের চেয়ারম্যান ও চলচ্চিত্র নির্মাতা মানজারে হাসীন মুরাদ এবং চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ। আরও অতিথি ছিলেন বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক ও চলচ্চিত্র প্রতিযোগিতার সিলেকশন কমিটির সদস্য রাকিবুল হাসান। পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলো হলো- শিশু বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে সৈয়দা আবরার তোয়াহা দ্রাহার ‘হেল্প’, দ্বিতীয় পুরস্কার পেয়েছে অপরাজিতা পারিনের ‘রিক্ত’, তৃতীয় পুরস্কার পেয়েছে মো. ফারহানুর ইমতিয়াজের ‘কেউ দায়ী নয়’। যুব বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে সুব্রত কুমার মুন্ডার ‘কপোতাক্ষের গান’, দ্বিতীয় পুরস্কার পেয়েছে শরিফুল আবির ‘কালাচোর’ ও তৃতীয় পুরস্কার পেয়েছে প্রাণ কৃষ্ণ বনিকের ‘এ ফোবিয়া’। জুরি পুরস্কার পেয়েছে নাশিবা সামারাতের ‘কেইস ১৯১১৯’, কনোজ কান্তি রায়ের ‘অমৃতের পুত্র’, জগন্ময় পালের ‘রকি দ্য সি কিড’, মো. জহুরুল ইসলাম পুলক রাজের ‘ললাট’। উন্মুক্ত বিভাগে প্রথম পুরস্কার অর্জন করেছে মনির হোসাইনের ‘হিসাব বিজ্ঞান’,   দ্বিতীয় পুরস্কার পেয়েছে জায়েদ সিদ্দিকীর ‘ইন এক্সপিডিশন টু হ্যাপিনেস’, তৃতীয় পুরস্কার পেয়েছে মো. আবিদ মল্লিকের ‘গায়েব’, জুরি পুরস্কার।প্রায় ২০০টি জমাকৃত চলচ্চিত্র থেকে বাছাইকৃত ৬৪টি চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয় এ উৎসবের প্রতিযোগিতা।

সর্বশেষ খবর