শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে আবারও দুই স্থানে গুলি নিহত ৩

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিনই গুলি করে মানুষ হত্যার ঘটনা ঘটছে। স্কুল-হাসপাতালে ঢুকে হত্যাকাণ্ডের পর আবারও গুলি ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে আইওয়া রাজ্যের একটি গির্জার বাইরে এবং উইসকনসিনের রেসিন সমাধিস্থলে শেষকৃত্যের অনুষ্ঠানে। এ ঘটনায় তিনজন নিহত এবং অন্তত পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যে একটি গির্জার বাইরে গাড়ি রাখার জায়গায় গুলি চালিয়ে দুই নারীকে হত্যার পর এক অস্ত্রধারী নিজেও আত্মহত্যা করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার আইওয়ার এইমস শহরের কর্নারস্টোন চার্চের বাইরে এ ঘটনা ঘটে। সে সময় গির্জার ভিতরে একটি অনুষ্ঠান চলছিল বলে স্টোরি কাউন্টির ডেপুটি শেরিফ নিকোলাস লেনি জানিয়েছেন।

এ ছাড়া একই দিন যুক্তরাষ্ট্রের উইসকনসিনের রেসিন সমাধিস্থলে শেষকৃত্যের অনুষ্ঠানে গুলিতে দুজন আহত হন। এক টুইটারে রেসিন পুলিশ বিভাগ বলেছে, ‘বেলা ২টা ২৬ মিনিটে গ্রেসল্যান্ড সমাধিক্ষেত্রে একাধিক গুলিবর্ষণ করা হয়। এতে কয়েকজন আহত হয়েছেন। তবে ঠিক কতজন আহত হয়েছেন তা তাৎক্ষণিক জানা যায়নি। এ ঘটনায় তৎপরতা চলছে এবং বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ডা’শনটে এল কিং সিনিয়র নামের এক ব্যক্তির শেষকৃত্য অনুষ্ঠানে ওই বন্দুক হামলায় পাঁচজন আহত হয়েছেন। গত মার্চে পুলিশের হাতে এই ব্যক্তি নিহত হন। উল্লেখ্য, বন্দুক সহিংসতায় জর্জরিত যুক্তরাষ্ট্র গত মাসে দুটি মারাত্মক নির্বিচার গুলির ঘটনার শোক কাটিয়ে ওঠার চেষ্টা করছে। টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় ২১ জন নিহত হন, যাদের ১৯ জনই শিশু। নিউইয়র্ক অঙ্গরাজ্যের একটি সুপারমার্কেটে অপর বন্দুক হামলায় নিহত হন ১০ জন। এদিকে সর্বশেষ ঘটনায় ‘যথেষ্ট হয়েছে’ বলে  মন্তব্য করে বন্দুক হামলার লাগাম টানতে ব্যবস্থা গ্রহণে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অ্যাসল্ট ওয়েপনস নিষিদ্ধ করা, আবেদনকারীর অতীত বৃত্তান্ত বিস্তৃত খতিয়ে দেখা এবং আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের অন্যান্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি। আগের নিয়ে বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে বক্তব্য দিচ্ছিলেন বাইডেন। তিনি বলেন, টেক্সাসের একটি স্কুলে, নিউইয়র্কের একটি মুদিদোকানে এবং ওকলাহোমায় একটি হাসপাতালে সাম্প্রতিক বন্দুক হামলায় স্তব্ধ দেশ, আর কত প্রাণের বিনিময়ে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র আইন পরিবর্তন আসবে? খবরে বলা হয়, বাইডেনের এই ভাষণের পরপরই আইওয়া রাজ্যে গির্জার বাইরে এবং উইসকনসিনের রেসিন সমাধিস্থলে বন্দুক হামলার সর্বশেষ ঘটনা দুটি ঘটল।

সর্বশেষ খবর