রবিবার, ৫ জুন, ২০২২ ০০:০০ টা

বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিক বিক্ষোভে উত্তাল মিরপুর

নিজস্ব প্রতিবেদক

বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিক বিক্ষোভে উত্তাল মিরপুর

রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকায় বেতন বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন পোশাক শ্রমিকরা। এ সময় উত্তেজিত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। গতকাল দুপুরে পোশাক শ্রমিকরা মিরপুর-১০ নম্বর গোলচত্বর, ১৩ নম্বর (আয়ুর্বেদিক কলেজ) ও ১৪ নম্বরের  (কচুক্ষেত মিলি সুপার মার্কেট), পল্লবী, ইনডোর স্টেডিয়ামের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন। প্রত্যক্ষদর্শীরা জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ করেন। পরে মিরপুর ইনডোর স্টেডিয়ামের সামনে বিজিবির একটি বাস ভাঙচুর ও দুটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেন তারা। পরে পুলিশ এসে উত্তেজিত শ্রমিকদের থামানোর চেষ্টা করে। কিন্তু শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে না পেরে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে। তখন শ্রমিকরাও ইটপাটকেল নিক্ষেপ করেন।

সরেজমিনে দেখা গেছে, মিরপুর-১৩ ও ১৪ নম্বরের ভিশন গার্মেন্ট, লোড স্টার, এমবিএম, সারোজ, ওপেক্স, আইডিএস ফ্যাশনের কয়েক শ শ্রমিক বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভকারী শ্রমিকরা মিরপুর-১০, ১৩ ও ১৪ নম্বরের কৃষি ব্যাংকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় মিরপুর-১০ থেকে ১৩, ১৪ ও কচুক্ষেত পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে। এতে মিরপুরজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে দুর্ভোগ পোহান যাত্রীরা।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, তেল, চিনি, ডালসহ বিভিন্ন জিনিসের দাম বাড়লেও তাদের বেতন বাড়েনি। তাদের দাবি, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম না কমলে তাদের বেতন বাড়াতে হবে। পুলিশ বেশ কয়েকজন শ্রমিককে আটক করেছে বলে দাবি করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। কাফরুল থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ কামরুল ইসলাম বলেন, গতকাল সকাল থেকে বিক্ষিপ্তভাবে কয়েকটি কারখানার শ্রমিক বিক্ষোভ করেন। বেলা ১টার পর আরও কিছু গার্মেন্টের শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধে যোগ দেন। শ্রমিকরা সাড়ে ৫টা পর্যন্ত অবস্থানের পর সড়ক থেকে সরে যান। বিক্ষোভকারী শ্রমিকদের দাবি, নিত্যপণ্যের দাম অনেক বেড়েছে, তাই তারা সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। ফলে আমাদের বেতন বৃদ্ধি করা হোক। এর আগে গত বৃহস্পতিবার একই দাবিতে মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। ওই সময় শ্রমিকরা বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন।

সর্বশেষ খবর