রবিবার, ৫ জুন, ২০২২ ০০:০০ টা

সিলেটে বাড়ছে পানি ফের বন্যার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সব নদীতে বাড়ছে পানি। গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত ছিল। ফলে সিলেটে ফের বন্যার শঙ্কা দেখা দিয়েছে। আবারও বন্যার আশঙ্কায় সিলেটের বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চলের মানুষের মধ্যে দুশ্চিন্তা দেখা দিয়েছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গতকাল সুরমা নদীর কানাইঘাট ও কুশিয়ারা নদীর শেওলা পয়েন্টে যথাক্রমে ৯৪ ও ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া উজানে ভারতের আসাম ও মেঘালয়ের পাহাড়ি এলাকায় ভারি বৃষ্টিপাত হওয়ায় সুরমা ও কুশিয়ারাসহ জেলার সবকটি নদীতে পানি বৃদ্ধি পায়। তবে এখনো সব নদীর পানি বিপৎসীমার নিচে রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, বৃষ্টিপাত অব্যাহত  থাকলে আজকালের মধ্যে সুরমা ও কুশিয়ারার পানি বিপৎসীমা অতিক্রম করার আশঙ্কা রয়েছে। গত শুক্রবার সন্ধ্যা ৬টায় সুরমা নদীর পানি কানাইঘাট ও সিলেট পয়েন্টে ছিল যথাক্রমে ১২.১৫ মিটার ও ৯.৫৮ মিটার। গতকাল সন্ধ্যা ৬টায় এ দুই পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১২.২২ মিটার ও ৯.৭১ মিটারে। এ ছাড়া কুশিয়ারা নদীর পানি গত শুক্রবার সন্ধ্যা ৬টায় আমলসীদ পয়েন্টে ১৩.৯০ মিটার, শেওলা পয়েন্টে ১১.৫৮ মিটার, শেরপুর পয়েন্টে ৭.৩৭ মিটার ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৯.৪৫ মিটার ছিল। কুশিয়ার সব পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে গতকাল সকাল ৯টায় আমলসীদ পয়েন্টে ১৪.০৫ মিটার, বিকাল ৩টায় শেওলা পয়েন্টে ১১.৮৩ মিটার, শেরপুরে সন্ধ্যা ৬টায় ৭.৪৫ মিটার ও ফেঞ্চুগঞ্জে ৯.৪৯ মিটারে দঁড়িায়। এ ছাড়া লোভা নদীর পানি লোভাছড়া পয়েন্টে গতকাল সকাল ৬টায় ছিল ১২.৪৮ মিটার। সন্ধ্যা ৬টায় পানি বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১২.৮২ মিটারে। সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে গত শুক্রবার সন্ধ্যা ৬টায় ছিল ১০.৯৯ মিটার। ২৪ ঘণ্টার ব্যবধানে বেড়ে দাঁড়িয়েছে ১১.১৮ মিটারে। ধলাই নদীর পানি ইসলামপুর পয়েন্টে গত শুক্রবার সন্ধ্যা ৬টায় ছিল ৮.৫৮ মিটার। আর গতকাল একই সময়ে তা বেড়ে দাঁড়ায় ৯.১২ মিটারে।

এদিকে, নদীর পানি বৃদ্ধি পাওয়ায় আগের ভাঙন দিয়ে অনেক স্থানে পানি প্রবেশ শুরু করেছে। বিশেষ করে জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানিগঞ্জের নিম্নাঞ্চলে পানি উঠতে শুরু করেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর