মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা

বেতন বৃদ্ধির দাবি শ্রমিক-পুলিশ সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

বেতন বৃদ্ধির দাবি শ্রমিক-পুলিশ সংঘর্ষ

মিরপুরে গতকাল শ্রমিক বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

মজুরি বাড়ানোর দাবিতে রাজধানীর মিরপুরে চতুর্থ দিনের মতো গতকালও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। একই দাবিতে উত্তরাতেও বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। এতে এসব এলাকায় তীব্র যানজট দেখা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। শ্রমিকরাও পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকেন। এতে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। আতঙ্কে দিগি¦দিক ছোটাছুটি শুরু করেন আশপাশের পথচারীরা। এ ঘটনায় কয়েক ঘণ্টা বন্ধ থাকে মিরপুর ও উত্তরা এলাকার যান চলাচল। পোশাক শ্রমিকদের অভিযোগ, প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ বছর বেতন বৃদ্ধির কথা বলা হলেও তা বাড়ানো হয়নি। বেতন বৃদ্ধির দাবি করলে কর্মীদের নানা অজুহাতে চাকরিচ্যুত করা হচ্ছে। আগে আরও দুই দিন দাবি আদায়ে একইভাবে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। গতকাল সকালে মিরপুর-১৩ ও ১৪ পুলিশ স্টাফ কলেজের সামনের সড়ক, মিরপুর-২ এবং ১০ নম্বর ও কচুক্ষেত সড়কে অবরোধ করেন বিভিন্ন কারখানার কয়েক হাজার শ্রমিক। বিক্ষোভের কারণে মিরপুর ও এর চারপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েন কর্মমুখী মানুষ ও স্কুলগামী শিক্ষার্থীরা।

একপর্যায়ে গতকাল সকাল সাড়ে ১০টায় টিয়ারশেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর শ্রমিকরাও মারমুখী হয়ে ওঠেন। তারাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন। এ সময় পুলিশ কয়েকজন শ্রমিককে আটক করেছে বলে খবর পাওয়া যায়। এ ছাড়া কয়েকজন শ্রমিক আহত হয়েছেন বলেও জানা গেছে। তবে আটকের বিষয়ে পুলিশের কোনো কর্মকর্তা স্বীকার করেননি। উত্তরায় ইন্ট্রাকো ডিজাইন, ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেডসহ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা একই দাবিতে সড়ক অবরোধ করেন। তারা বিক্ষোভের একপর্যায়ে কয়েকটি বাসে ইট-পাটকেল নিক্ষেপ করেন। পরে পুলিশ টিয়ারশেল মেরে তাদের ছত্রভঙ্গ করে। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ জানায়, জুকি, লোডস্টার, সারশ, ভিশন গার্মেন্ট, পলকা, এমবিএম গার্মেন্টসসহ কয়েকটি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করেন।

জানাহারা নামে লোডস্টার গার্মেন্টের এক শ্রমিক বলেন, জিনিসপত্রের দাম বাড়ার কারণে আমরা দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বাড়ানোর দাবি করছিলাম। যে বেতন পাচ্ছি তাতে তিন বেলা খাবার জুটছে না। মালিক দিচ্ছি-দেব বলেও দিচ্ছে না। তাই আমরা রাস্তায় নেমেছি। অন্তত যাতে তিন বেলা খেতে পারি। ভিশন গার্মেন্টের শ্রমিক মনির হোসেন মিন্টু বলেন, আমাদের আশপাশের সব গার্মেন্টসে আমরা খোঁজ নিয়েছি, প্রত্যেক মালিক একইভাবে প্রতিশ্রুতি দিয়েও বেতন বাড়াচ্ছেন না। আমাদের সংসার চালাতে কষ্ট হচ্ছে, তাই আমরা রাস্তায় নেমেছি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পল্লবী জোনের সহকারী কমিশনার (প্যাট্রল) মাহবুব বলেন, শ্রমিকরা মিরপুর-১৪ নম্বরের রাস্তায় অবস্থান নিয়েছিল। তারা পুলিশ স্টাফ কলেজের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ করেছে। তবে আমরা তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিয়েছি। গতকাল সকালে উত্তরা আজমপুর মোড়ে বেতন-ভাতা বাড়ানোর দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা। এ সময় পোশাক শ্রমিকরা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে নানা সমস্যায় পড়েছেন নিম্ন আয়ের মানুষ। এ পরিস্থিতিতে পোশাক শ্রমিকরাও নানা সমস্যায় পড়েছেন। ফলে জীবনযাপনের জন্য বেতন-ভাতা বাড়ানোর দাবিতে আজ আমরা আন্দোলনে নেমেছি। উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মো. আখতারুজ্জামান ইলিয়াস জানান, আমার থানা এলাকায় মাত্র একটি পোশাক কারখানা রয়েছে। সেখানে কোনো গ গোল নেই। আজমপুর মোড়ে পোশাক শ্রমিকরা কোথা থেকে এসেছে আমরা জানি না। তারা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছিল। পরে আমরা তাদের বুঝিয়ে সরিয়ে দিয়েছি।

সর্বশেষ খবর