মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা
আইপিইএফে বাংলাদেশকে চায় যুক্তরাষ্ট্র

লাভ-ক্ষতির হিসাব কষছে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কে (আইপিইএফ) বাংলাদেশকে যুক্ত করতে চায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সম্প্রতি ঢাকা-ওয়াশিংটন অর্থনৈতিক সংলাপে আইপিইএফ নিয়ে বিস্তারিত আলোচনা করেছে দুই পক্ষ। তবে, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাড়তি কোনো সুবিধা না পেলে আইপিইএফে যুক্ত হবে না বাংলাদেশ। মূলত লাভ-ক্ষতির হিসাব এখনো যাচাই-বাছাই করছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, আইপিইএফ-এ যোগ দিলে বাংলাদেশ কী অর্থনৈতিক সুবিধা পাবে, সেটির ওপর সিদ্ধান্ত নেওয়া যাবে। প্রশ্ন রেখে বলেন, কোনো সুযোগ-সুবিধা ছাড়া আমরা কেন একটি জায়গায় যেতে চাইব? আর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আমাদের দেশের মঙ্গল যেটা, দেশের স্বার্থ যেভাবে রক্ষিত হয় সে অনুযায়ী কাজ করব। অন্যান্য দেশের অনেক লোক সুপারিশ করতে পারে।

গত মাসে জাপান সফরে গিয়ে নতুন অর্থনৈতিক উদ্যোগ আইপিইএফ-এর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাপান ছাড়াও ভারত ও অস্ট্রেলিয়াসহ ১২ দেশ শুরু থেকেই সহযাত্রী যুক্তরাষ্ট্রের। এই জোটের উদ্যোক্তারা বলছেন, জ্বালানি নিরাপত্তাসহ এই অঞ্চলের দেশগুলোর ডিজিটালাইজেশন নিশ্চিত করে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা এর লক্ষ্য। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, যুক্তরাষ্ট্রের উদ্যোগ এটি। মূলত এই অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতেই এই চেষ্টা। বাংলাদেশও যুক্ত হলে লাভবান হবে।

তবে শুরু থেকেই যুক্তরাষ্ট্রের এই উদ্যোগের বিরোধিতা করছে চীন। শান্তিপূর্ণ ও স্থিতিশীল এশিয়া প্যাসিফিক অঞ্চলে নতুন কোনো জোটের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি এ বিষয়ে বাংলাদেশ যৌক্তিক সিদ্ধান্ত নেবে বলে আশাবাদী ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। অকাস, কোয়াড বা আইপিইএফ ছাড়াই এ অঞ্চলে আমরা ভালো আছি। হঠাৎ করে এগুলো কেন দরকার হচ্ছে? আমি বিশ্বাস করি, এ নিয়ে ঠিক সিদ্ধান্ত নেবে বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর