বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা
ভেজালবিরোধী অভিযান কেন জরুরি

মানুষকে সচেতন করার জন্য অভিযান প্রয়োজন

মনজুর মোহাম্মদ শাহরিয়ার

নিজস্ব প্রতিবেদক

মানুষকে সচেতন করার জন্য অভিযান প্রয়োজন

ভেজালবিরোধী অভিযান আমাদের দেশের প্রেক্ষাপটে জরুরি এ কারণে যে ভোক্তা হিসেবে আমাদের দেশের মানুষের এখনো পর্যাপ্ত শিক্ষার অভাব আছে। বাজার সম্পর্কে তাদের বোঝার যে ক্ষমতা তা কম। এখানে ভোক্তারা কোনো একটি পণ্য ভালো না খারাপ তা বিচার করতে পারেন না। বিশেষ করে গ্রামের সাধারণ মানুষ এখনো কোনো পণ্য কিনতে গেলে তা মেয়াদোত্তীর্ণ কি না সে বিষয়টি খতিয়ে দেখেন না। আর এ মানুষগুলোকে সচেতন করার জন্যই আমাদের এ অভিযানগুলো বিশেষভাবে প্রয়োজন। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার বাংলাদেশ প্রতিদিনকে গতকাল এসব  কথা বলেন।

তিনি বলেন, আমরা এ অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবসায়ীদের সচেতন করার চেষ্টা করি যাতে করে ব্যবসায়ীরা সংশোধনীর মধ্যে থাকে। একই সঙ্গে আমরা ভোক্তাদেরও সচেতন করার জন্য তাদের মধ্যে প্রচারণা চালাচ্ছি। এ অভিযানগুলো পরিচালনা করার চার বছর আগেও ঢাকা শহরের বাজারগুলোতে খাদ্যদ্রব্যের জন্য কোনো মূল্যতালিকা টাঙানো হতো না। কিন্তু এখন কারওয়ান বাজার ও নিউমার্কেটে মাংস, মাছ ও মুদি দোকানগুলোতে দ্রব্যমূল্যের মূল্যতালিকা প্রদর্শন করা হচ্ছে। বলা যায়, ঢাকা শহরের অনেক বাজারেই এখন দ্রব্যের মূল্য তালিকা প্রদর্শিত হয়।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ভবিষ্যতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের জনবল বৃদ্ধি করা হলে গ্রামাঞ্চলের বাজারগুলোতেও অভিযান পরিচালনা করা হবে। এতে করে ভেজাল ব্যবসায়ীদের অসাধু ব্যবসা অনেকটাই রোধ করা সম্ভব হবে। তিনি বলেন, যেহেতু ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর একটি নতুন সংগঠন। ২০১০ সালে এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। আমাদের জনবল বৃদ্ধি করার জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে। সরকার এ বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছে। সরকারি প্রতিষ্ঠান হিসেবে আশা করছি সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি আরও বলেন, দেখা যায় যে, গ্রামাঞ্চলে যে বীজভান্ডার আছে সাধারণ ক্রেতারা তা কেনার সময় প্যাকেটটি ভালো করে যাচাই করেন না। আমরা যখন এসব বীজভান্ডারে অভিযান চালাই তখন বিভিন্ন সময় মেয়াদোত্তীর্ণ বীজ পাই। আর একজন কৃষক যখন মেয়াদোত্তীর্ণ বীজ কেনেন তখন তার ফলনও ক্ষতিগ্রস্ত হয়। এ কারণেই আমাদের এ অভিযানগুলো পরিচালনা করা খুব প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর