বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা
কেমন বাজেট পেলাম । আবু আহমেদ

সামনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাজেট প্রণীত হয়নি

নিজস্ব প্রতিবেদক

সামনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাজেট প্রণীত হয়নি

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেছেন, আগামীর চ্যালেঞ্জ মোকাবিলা করতে যে বাজেট প্রণয়ন উচিত ছিল তা হয়নি। সারা পৃথিবীতে এখন মূল্যস্ফীতি খুব বেশি। আমাদের এখানে সেটাকে সর্বোচ্চ ৫ দশমিক ৬ শতাংশ ধরা হয়েছে। যা এখন আছে ৭ থেকে ৮ শতাংশ। সামনে খুব খারাপ সময় আসছে। সেই চ্যালেঞ্জ কীভাবে মোকাবিলা করবে তার কোনো প্রভাব এই বাজেটে দেখা যায়নি।

বাংলাদেশ প্রতিদিনকে আবু আহমেদ বলেন, আমাদের এখন বড় সমস্যা মূল্যস্ফীতি। তা ধরে রাখা বা নিয়ন্ত্রণে রাখা এখন মূল চ্যালেঞ্জ। এ জন্য আর্থিক খাতের সুশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন দরকার ছিল তা বাজেটে দেখা যায়নি। অর্থমন্ত্রী মুখে খুব ভালো ভালো কথা বলেন। কিন্তু বাস্তবে যা করেন তা কথার সঙ্গে মিল নেই। পাচার করা অর্থ বিদেশ থেকে ফেরত আনার পদক্ষেপ পুরোপুরি বেআইনি। আর যখন স্থানীয় কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছিল, সেখানে ১০ শতাংশ কর দেওয়ার কথা বলা হয়েছিল। আর পাচার করা অর্থ আনতে ৭ শতাংশ করের কথা বলা হয়েছে। মানে কালো টাকা দেশে নয় আগে পাচার কর তারপর দেশে নিয়ে আস। তাতেই বেশি লাভ।

এগুলো কাল্পনিক চিন্তা। তিনি বলেন, সরকার ভর্র্তুকি বাবদ বিপুল পরিমাণ টাকা বরাদ্দ রেখেছে সাধারণ মানুষের টাকা লুটপাটকারীদের হাতে দিতে। বিমানে দীর্ঘদিন থেকে ভর্তুকি দেওয়া হচ্ছে। কেন এই অপ্রয়োজনীয় খাত আমাদের রাখতে হবে? প্রতিবছর কোটি কোটি টাকা ভর্তুকি দিতে হবে? বিদ্যুতে যে পরিমাণ ভর্তুকি রাখা হয়েছে তাও অপ্রয়োজনীয়। লুটপাট হচ্ছে সেদিকে নজর দিলে এই ভর্তুকির কোনো প্রয়োজন হতো না। সরকারের এর বাইরেও বহু লোকসানি প্রতিষ্ঠান আছে যা সঠিক ম্যানেজমেন্টের হাতে ছেড়ে দিলে ভর্তুকি নয় মুনাফা হবে। আবু আহমেদ বলেন, শেয়ারবাজারে গতি ফেরাতে হলে আগে শক্তিশালী করতে হবে। ১৯৯৯ সালে এই বর্তমান দল ক্ষমতায় থাকতে ১ লাখ টাকা ডিভিডেন্ড কর মুক্ত ছিল। আর এখন তা কেন বাড়াতে পারবে না। তালিকাভুক্ত যেসব কোম্পানি কর দেয় তাদের সুবিধা না দিয়ে যারা কর দেয় না ফাঁকি দেয় তাদের আড়াই শতাংশ করপোরেট কর কমানো হয়েছে। এতে লুটপাট বাড়বে। সরকারের আয় বাড়বে না। এটা চোরকে চুরি করার সুযোগ করে দেওয়া। এর বাইরে সামাজিক নিরাপত্তা খাতে সরকার বাজেট বাড়িয়েছে তা ভালো। বাজেট থেকে বাস্তবায়ন কতখানি করতে পারবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

সর্বশেষ খবর