বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

উৎসব বাদল দিনের প্রথম কদম ফুলের

সাংস্কৃতিক প্রতিবেদক

উৎসব বাদল দিনের প্রথম কদম ফুলের

গতকাল ছিল আষাঢ়ের প্রথম দিন। ঋতুরানী বর্ষার আগমনেরও দিন। এদিন থেকেই প্রকৃতিতে বাদল ঝরা শুরু হয়। দিগন্ত বিস্তৃত মেঘের ঘনঘটা শেষে বৃষ্টির সিক্ততায় ভিজে যায়, মাঠ-ঘাট আর অবারিত সবুজের প্রান্তর। এদিনে ময়ূর নাচে পেখম তুলে আর কদমফুল ফোটে গাছে গাছে। কবিগুরুও গানে গানে বলেছিলেন, ‘বাদল দিনেরও প্রথম কদম ফুল।’ নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজনে গতকাল ঋতুরানী বর্ষাকে বরণ করেছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বর্ষা উৎসব উদ্যাপন পরিষদ : আষাঢ়স্য প্রথম দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক পরামর্শ কেন্দ্র (টিএসসি)-এর ভিতরের সবুজ চত্বরে বর্ষা উৎসব উদ্যাপন করেছে বর্ষা উৎসব উদ্যাপন পরিষদ। সকাল সাড়ে ৭টায় যন্ত্র সংগীতের মধ্য দিয়ে শুরু হয় বর্ষা বরণের এই আয়োজন। এরপর বর্ষা কথন পর্বে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, সাহিত্যিক ও গবেষক ড. হায়াৎ মামুদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। পরিষদের সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

ধরিত্রীকে সবুজ করার লক্ষ্যে অনুষ্ঠানে প্রতীকীভাবে শিশু-কিশোরদের মাঝে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়। উৎসবে সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ, প্রিয়াংকা গোপ, অনিমা রায়, তানভির সজীব, বিমান চন্দ্র বিশ্বাস, রত্না সরকার, অনিমা রায় ও নবনীতা জাইদ চৌধুরী। আবৃত্তি করেন আহকাম উল্লাহ, মাসকুর-এ-সাত্তার কল্লোল ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল স্পন্দন, নৃত্যাক্ষ, সুরবিহার, নিক্বণ পারফরমিং আর্ট সেন্টার ও নৃত্যজন। দলীয় সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, পঞ্চভাস্কর, সুরবিহার ও সুর সাগর ললিতকলা একাডেমি।

উদীচী শিল্পীগোষ্ঠী : বর্ষায় ক্ষতিগ্রস্ত কৃষক ও কর্মহারা শ্রমিকদের জন্য রেশন চালুর দাবি জানিয়ে বর্ষা উৎসব উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সকাল ৭টায় মেঘমল্লার রাগের ওপর জ্যোতি ব্যানার্জির সেতার বাদনের মধ্য দিয়ে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয় এই উৎসব।

অনুষ্ঠানে সমবেত গান পরিবেশন করে ঢাকা মহানগর সংসদ, উদীচী মিরপুর, বাড্ডা, লালবাগ, রায়েরবাজার ও সাভার শাখা। নৃত্য পরিবেশন করে উদীচী কাফরুল শাখা ও নৃত্যশিল্পী মুক্তা ঠাকুর। আবৃত্তি করেন অনন্যা লাবণী পুতুল, বেলায়েত হোসেন ও মিজানুর রহমান সুমন। একক গান করেন- বিজন চন্দ্র মিস্ত্রি, মেহেদী ফরিদ ও রেজাউল করিম টুলু। পথনাটক ‘বরাক বাঁশ’ পরিবেশন করে উদীচী ঢাকা মহানগর সংসদের নাটক বিভাগ।

ঢাকা মহানগর উদীচীর সহ-সভাপতি হাবিবুল আলমের সভাপতিত্বে এর আগে বর্ষকথন পর্বে বক্তৃতা করেন সংগঠনের সভাপতি অধ্যাপক বদিউর রহমান, সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে ও অধ্যাপক রতন সিদ্দিকী।

আয়োজকরা বলেন, শহুরে মধ্যবিত্ত শ্রেণির বৃষ্টিবিলাসের উদ্দেশ্যে বর্ষা উৎসবের আয়োজন নয়, ঋতুভিত্তিক এ অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে গ্রাম-নগরের শ্রমজীবী মানুষের জীবন আরাধনাই উদীচীর লক্ষ্য। আয়োজকরা শ্রমজীবী মানুষের জীবন আরাধনার পাশাপাশি  প্রাণ-প্রকৃতি ধ্বংস করে গড়ে ওঠা নানা প্রকল্প বাতিল, অপরিকল্পিত উন্নয়ন বন্ধ এবং দখল হওয়া নদ-নদী উদ্ধারের দাবিও জানান।

সর্বশেষ খবর