বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

পাতালরেলের ভৌত কাজ সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে দেশের প্রথম পাতালরেলের ভৌত কাজ শুরু হবে। ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে ডিভিশনের সচিব এ বি এম আমিনুল্লাহ নুরীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক প্রমুখ। এম এ এন ছিদ্দিক বলেন, ‘পাতাল রেলের জন্য কয়েকটি প্যাকেজের দরপত্র প্রক্রিয়া অনেক এগিয়েছে। আনুষ্ঠানিকভাবে মাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ বা এমআরটি লাইন-১ নামে পরিচিত এ পাতাল রেলের লাইন বিমানবন্দর থেকে শুরু হবে এবং কমলাপুরে শেষ হবে। এ লাইনে নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত একটি এলিভেটেড লাইন থাকবে। প্রকল্পের ব্যয় প্রায় ৫২ হাজার কোটি টাকা।’

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘যানজট নিরসন করতে হলে মেট্রোরেল ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট করতে হবে। সেই সঙ্গে ঢাকার গণপরিবহন ব্যবস্থাকে শৃঙ্খলায় আনতে হবে। ট্রাফিক ব্যবস্থাকে আধুনিক করতে হবে। তাহলেই মেট্রোরেল-কেন্দ্রিক সুফল পাওয়া যাবে। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছেন, একটি মেগাসিটিতে অবশ্যই মেট্রোরেল লাগবে। বাস ট্রানজিট লাগবে। এর পাশাপাশি যদি আমরা খালগুলোকে ব্যবহার করে নৌপথ চালু করতে পারি তাহলে কিন্তু ঢাকা শহরে যানজট আর থাকবে না। তাই এটি বাস্তবায়নে সম্মিলিত উদ্যোগ নেওয়া জরুরি।

সর্বশেষ খবর