শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা

চাল সয়াবিনের দাম বাড়ছেই

মুরগির বাজারও চড়া

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে বেড়েছে কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। দাম বাড়ার তালিকায় রয়েছে- চাল, আটা, ময়দা, গুঁড়াদুধ, সয়াবিন, পামঅয়েল, পিঁয়াজ, মুরগি, আদা-জিরাসহ অন্তত ডজনখানেক নিত্যপণ্য। গতকাল রাজধানীর কয়েকটি বাজার ঘুরে পণ্যমূল্যের এমন তথ্য পাওয়া গেছে।   

ব্যবসায়ীরা বলছেন, গত সপ্তাহে যে ময়দা ৬৫ টাকা কেজি দরে বিক্রি করেছেন, এ সপ্তাহে সেই ময়দা বিক্রি করতে হচ্ছে ৭২ টাকা কেজি দরে। অর্থাৎ কেজিতে ময়দার দাম বেড়েছে ৭ টাকা। একটু কম মানের ময়দার দাম বেড়েছে কেজিতে ৫ টাকা। রাজধানীর মানিকনগর এলাকার ব্যবসায়ী ইউসুফ আলী জানান, গত সপ্তাহে যে ময়দা ৬০ টাকা কেজি দরে বিক্রি করেছেন, এ সপ্তাহে সেই ময়দা ৬৫ টাকা কেজি দরে বিক্রি করছেন। এদিকে সরকারের হিসাবেও এ সপ্তাহে সবচেয়ে বেশি দাম বেড়েছে প্যাকেট ময়দার। সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্যাকেট ময়দার দাম বেড়েছে ৯.৬০ শতাংশ। দাম বাড়ার তালিকায় রয়েছে প্যাকেট আটাও। কেজিতে ৩ টাকা বেড়ে ৫৫ টাকা কেজি দরের আটা বিক্রি হয়েছে ৫৮ টাকা করে। ফ্রেশ গুঁড়াদুধ গত সপ্তাহে বিক্রি হয় ৬৩০ টাকা কেজি। এ সপ্তাহে ক্রেতাদের একই গুঁড়াদুধ কিনতে হচ্ছে ৬৯০ টাকা কেজি। অর্থাৎ কেজিতে দাম বেড়েছে ৬০ টাকা। খোলা সয়াবিনের দাম লিটারে ৬ টাকা বেড়েছে। ব্যবসায়ীরা গত সপ্তাহে ১৮৬ টাকা লিটার খোলা সয়াবিন বিক্রি করলেও গতকাল তা বিক্রি হয়েছে ১৯২ টাকা লিটার।

৫ লিটার ওজনের সয়াবিন তেলের বোতল বিক্রি হয়েছে ৯৮৫ টাকা। গত সপ্তাহে একই বোতল তেল বিক্রি হয়েছিল ৯৭০ টাকা। এ ছাড়া ১ লিটার সয়াবিন তেলের দাম বেড়েছে ৫ টাকা। ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে ২০০ টাকা লিটারের সয়াবিন বর্তমানে ২০৫ টাকা লিটার বিক্রি করছেন। দাম বাড়ার তালিকায় থাকা দেশি পিঁয়াজের কেজি এখন ৪৫ টাকা। গত সপ্তাহে এই পিঁয়াজের দাম ছিল ৪০ টাকা কেজি। টিসিবির হিসাবে পিঁয়াজের দাম বেড়েছে ৬.৬৭ শতাংশ। এ ছাড়া আমদানি করা আদার দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। গত সপ্তাহে আদা পাওয়া গেছে ১০০ টাকায়, এ সপ্তাহে সেই আদা কিনতে হয়েছে ১১০ টাকা কেজি দরে। টিসিবির হিসাবে, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে আদার দাম বেড়েছে ৫.৫৬ শতাংশ।

বাজারে চালের দামও বেড়েছে কেজিতে ৩-৪ টাকা। গত সপ্তাহে যে চাল ৭২ টাকা কেজি ছিল, এ সপ্তাহের সেই চাল বিক্রি হয়েছে ৭৫ টাকা কেজি দরে। গত সপ্তাহে যে চালের দাম ছিল ৫৮ টাকা, এ সপ্তাহে তা বিক্রি হয়েছে ৬২ টাকা কেজি দরে। এ ছাড়া দুই সপ্তাহ আগে আলুর দাম এক দফায় কেজিতে ৫ টাকা বেড়েছিল। এখন সেই আলু ২৫ থেকে ২৭ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। দুই সপ্তাহ আগেও প্রতি হালি ডিম ৪৫ টাকা দরে কিনতে হয়েছে। এখন খুচরা বাজারে ডিমের হালি ৫ টাকা কমে ৪০ টাকা হয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর