রবিবার, ১৯ জুন, ২০২২ ০০:০০ টা
রাত ৮টায় দোকান বন্ধের সিদ্ধান্ত

ঈদের পর বাস্তবায়নের আহ্বান ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে রাত ৮টার পর সারা দেশের দোকান, শপিং মল, মার্কেট ও কাঁচাবাজার খোলা না রাখার নির্দেশ দিয়েছে সরকার। আর এ নির্দেশনা যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। গত ১৬ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকের স্বাক্ষরিত চিঠিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতরসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। আসছে ঈদুল আজহা পর্যন্ত এই নির্দেশনা স্থগিত রাখার অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা। গতকাল এফবিসিসিআইতে অনুষ্ঠিত লোকাল গার্মেন্ট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠকে ব্যবসায়ীরা রাত ৮টা পর্যন্ত দোকান, শপিং মল ও বিপণিবিতান বন্ধ রাখার সরকারি নির্দেশনা ঈদুল আজহা পর্যন্ত স্থগিত রাখতে বলেন।

ব্যবসায়ীরা বলেন, করোনাকালীন গত দুই বছরে ঈদ ও নববর্ষসহ অন্যান্য উৎসবে পুরোমাত্রায় বেচাকেনা না হওয়ায় লোকসান গুনতে হয়েছে। সরকারের ঘোষিত সময়োপযোগী প্রণোদনা প্যাকেজের সহায়তা নিয়ে ব্যবসায়ীরা দেশের অর্থনীতি পুনরুদ্ধারে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন অবস্থায় রাত ৮টার পর ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করলে ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা ব্যাহত হবে।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, উৎসবকেন্দ্রিক কেনাবেচায় মূলত সন্ধ্যার পরই অফিসফেরত ক্রেতাদের সমাগম শুরু হয়। এমন প্রেক্ষাপটে রাত ৮টা পর্যন্ত কেনাবেচা সীমিত করা হলে দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ক্ষতিতে পড়বেন, একই সঙ্গে ক্রেতাদেরও ভোগান্তিতে পড়তে হবে।

 

সর্বশেষ খবর