বুধবার, ২২ জুন, ২০২২ ০০:০০ টা
দুদককে হাই কোর্ট

সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগে আগে প্রেস কাউন্সিলে যেতে হবে

নিজস্ব প্রতিবেদক

কোনো সাংবাদিকের প্রকাশিত সংবাদ নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে আদালতে না এসে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সে অভিযোগ নিয়ে আগে প্রেস কাউন্সিলে যেতে বলেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ দুদককে এমন পরামর্শ দেন। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের পর দায়মুক্তি নিয়ে গত বছর ২ মার্চ একটি বাংলা দৈনিক প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনটি আদালতের নজরে আনা হলে স্বতঃপ্রণোদিত রুল জারি করে দুদকের নথি তলব করেন হাই কোর্ট। পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিবেদককেও  তথ্য-উপাত্ত দিয়ে আদালতকে সহযোগিতা করতে নির্দেশ দেন। সে ধারাবাহিকতায় গতকাল রুলটি শুনানির জন্য ওঠে।

আদালতে ওই প্রতিবেদকের পক্ষে শুনানি করেন আইনজীবী শিশির মনির। দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

রুল শুনানিতে প্রকাশিত প্রতিবেদনকে ‘মাফিয়া জার্নালিজম’ আখ্যা দিয়ে প্রতিবেদকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানান দুদক আইনজীবী। অন্যদিকে প্রতিবেদকের আইনজীবী সংবাদমাধ্যমকে রাষ্ট্রের ৪ নম্বর স্তম্ভ উল্লেখ করে সংবাদমাধ্যমে স্বাধীনতা, অনুসন্ধানী সাংবাদিকতার নীতি-নৈতিকতা, সূত্রের (সোর্স) গোপনীয়তা, সুরক্ষা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক নিয়ম-নীতি তুলে ধরে দুদকের আইনজীবীর আর্জিতে আপত্তি জানান।

শুনানির একপর্যায়ে দুদকের আইনজীবীকে উদ্দেশ করে হাই কোর্ট বলেন, এটি আদালত অবমাননার মামলা নয়। আর সাংবাদিকের কোনো সংবাদের বিষয়ে আপত্তি বা অভিযোগ থাকলে আগে প্রেস কাউন্সিলে যেতে হবে। তা ছাড়া এ মামলায় সাংবাদিকের সংবাদের সোর্স আমরা জনতে চাইনি। উভয় পক্ষের শুনানির পর আদলত স্বতঃপ্রণোদিত রুল নিষ্পত্তি করে দায়মুক্তি দেওয়া অবৈধ সম্পদ অর্জনের ওই অভিযোগ নতুন কর্মকর্তাকে ফের অনুসন্ধান করার নির্দেশ দেন।

সর্বশেষ খবর