সোমবার, ২৭ জুন, ২০২২ ০০:০০ টা

কৃষিভিত্তিক শিল্প বিপ্লব অবধারিত

-কাজী আকরাম উদ্দিন আহমেদ

কৃষিভিত্তিক শিল্প বিপ্লব অবধারিত

পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে পদ্মাপাড়ে কৃষিভিত্তিক শিল্পবিপ্লব অবধারিত বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। গোপালগঞ্জ থেকে উঠে আসা এই শিল্পোদ্যোক্তার মতে, পদ্মা সেতুর মাধ্যমে ২১ জেলার মানুষের দুঃখ মোচন হয়েছে। আগামীতে সারা দেশের ব্যবসায়ীরা দক্ষিণাঞ্চলে বিনিয়োগ করবেন। ফলে কর্মসংস্থান বাড়বে। এর মধ্য দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নতুন নতুন শিল্প-কারখানা স্থাপনের মাধ্যমে শিল্প ও কৃষি খাতে নীরব বিপ্লব ঘটবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘সরকার পদ্মা সেতু করে দিয়েছে। এর মধ্য দিয়ে ব্যবসায়ীদের বিনিয়োগের নতুন নতুন সুযোগ ও সম্ভাবনা তৈরি হয়েছে। এতে মোংলা ও পায়রা বন্দর গতিশীল হবে। নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। সারা দেশের ব্যবসায়ীরা বিনিয়োগ করবেন। এটা আমাদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জন্য বিরাট অর্জন। বিনিয়োগের নতুন ক্ষেত্র তৈরি হয়েছে। ইতোমধ্যে এ অঞ্চলে বিনিয়োগের জন্য জাপান ও ভারত আগ্রহ প্রকাশ করেছে। এখন ব্যবসায়ীদের সক্রিয় হতে হবে।’

গোপালগঞ্জের এই কৃতী সন্তান বলেন, পদ্মা সেতু চালুর ফলে গোপালগঞ্জ অন্যতম সম্ভাবনাময় জেলা হয়ে উঠেছে। সেই সম্ভাবনা মাথায় রেখে নতুন বিনিয়োগ ধারণ করার জন্য প্রস্তুত করা হয়েছে গোপালগঞ্জকে। এখানে ৫০ একর জায়গায় নতুন করে গড়ে তোলা হয়েছে বিসিক শিল্পনগরী, যেখানে আছে ১৩৮টি শিল্প প্লট। এই শিল্পনগরীর প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ অবকাঠামো নিশ্চিত করা হয়েছে। পদ্মা সেতুর ফলে পুরো দেশের সঙ্গে যোগাযোগ অনেক সহজ হয়ে গেল। এ সুবিধার ফলে এখন গোপালগঞ্জকে ক্ষুদ্র, কুটির, মাঝারি ও বৃহৎ শিল্পে সমৃদ্ধ করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। নতুন শিল্পনগরী করা হয়েছে। অনেক শিল্পপ্রতিষ্ঠান প্লট বরাদ্দ পাওয়ার আবেদন করেছে।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের সাবেক এই সভাপতি বলেন, গোপালগঞ্জ শহরের কাছাকাছি নতুন বিসিক শিল্পনগরী করা হয়েছে। এখানে ১৩৮টি শিল্পপ্লট রয়েছে। এরই মধ্যে হ্যামকো, মজুমদার গ্রুপসহ ছোট-বড় অনেক শিল্পপ্রতিষ্ঠান প্লট বরাদ্দ পাওয়ার জন্য আবেদন করেছে। শিল্পনগরীর মধ্যে সড়ক, বিদ্যুৎ লাইন, ড্রেনেজসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা রাখা হয়েছে। এরই মধ্যে ৪ একর প্লট বরাদ্দ হয়েছে। এই শিল্পনগরীতে ১০ হাজার মানুষের কর্মসংস্থান আশা করছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি গোপালগঞ্জের দৈনিক ব্যবসা-বাণিজ্য বেড়ে যাবে।

সর্বশেষ খবর