বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ ০০:০০ টা

শিশুদের করোনা টিকা জুলাইয়ের শেষ সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করতে বলা হয়েছে। ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি গ্রহণ করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং জনসমাগম যথাসম্ভব বর্জন করতে জনগণকে সচেতন করতে সরকার কাজ করছে। জনগণ স্বাস্থ্যবিধি না মানলে, মাস্ক না পরলে সরকার করোনা নিয়ন্ত্রণে আইন প্রয়োগ করবে।’

গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যসেবা বিভাগের আওতাধীন দফতর এবং সংস্থার প্রধানদের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক আরও বলেন, করোনাভাইরাস প্রতিরোধে আমাদের টিকা কার্যক্রম চলমান রয়েছে। শিশুদের জন্য যে টিকা প্রয়োজন তা জুলাই মাসের মাঝামাঝি পাওয়া যাবে। টিকা পেলে জুলাই মাসের শেষের দিকে আমরা ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের টিকা কার্যক্রম শুরু করতে পারব। শিশুদের টিকা দিতে যেসব ডকুমেন্টসের প্রয়োজন তা সম্পন্ন করতে আমরা ইতোমধ্যে নির্দেশ দিয়েছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা এখন একটু ঊর্ধ্বমুখী, ফলে আমরা কিছুটা চিন্তিত তবে শঙ্কিত নই। আমরা প্রস্তুত রয়েছি। আমাদের হাসপাতালগুলোর উন্নয়ন চলমান রয়েছে। হাসপাতালগুলোতে এখন তেমন করোনা রোগী নেই। হাসপাতালগুলোতে করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার পরিপূর্ণ ব্যবস্থা রয়েছে। 

তিনি বলেন, সংক্রমণ প্রতিরোধ করতে আমরা গত সপ্তাহে একটি সভা করেছি। সভা থেকে সারা দেশে আমরা কিছু প্রস্তাবনা দিয়েছিলাম, অফিসে যারা আসবেন তাদের সবাইকে মাস্ক পরতে হবে, যানবাহনে চলাচলে মাস্ক পরতে হবে। স্কুল-কলেজেও মাস্ক পরতে হবে। বিভিন্ন দোকানপাটে যারা যাবেন তাদেরও মাস্ক পরতে হবে। আশা করি জনগণ এই নির্দেশনাগুলো মেনে চলবেন। এতে নিজেরা সুরক্ষিত থাকবেন এবং পরিবারকে সুরক্ষিত রাখবেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের এমনভাবে কাজ করতে হবে যেন প্রতিটি মানুষ ভালোভাবে, সময়মতো এবং মানসম্মত স্বাস্থ্যসেবা পায়। স্বাস্থ্যসেবা পেতে মানুষের যেন কোনো ব্যাঘাত না ঘটে সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। মানুষকে ভালো স্বাস্থ্যসেবা দিতে আমরা দায়বদ্ধ।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম প্রমুখ।

সর্বশেষ খবর