শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা

প্রস্তুত ঢাকায় কোরবানির হাট আসতে শুরু করেছে পশু

নির্ধারণ করা হয়েছে ২১ স্থান, মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি

হাসান ইমন

আগামী ১০ জুলাই উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায়ের এ ধর্মীয় উৎসব উপলক্ষে রাজধানী ঢাকার ২১ স্থানে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। হাটগুলোতে এরই মধ্যে পশু আসতে শুরু করেছে। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এবারও স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এরই মধ্যে ১৭টি হাটের ইজারা চূড়ান্ত হলেও ৪টি প্রক্রিয়াধীন রয়েছে। গত মঙ্গলবার এক অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, গত কয়েক সপ্তাহে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, তাই এবারের পশুর হাটেও স্বাস্থ্যবিধি মানতে হবে। একই সঙ্গে অনলাইনে পশু বেচাবিক্রিতে জোর দেওয়া হয়েছে। আর সড়ক-মহাসড়কের পাশে কোনোক্রমেই পশুর হাট বসানো যাবে না। গতকাল বাঁশের খুঁটিতে ও নির্মাণাধীন কয়েকটি ভবনের নিচে গরু বেঁধে রাখতে দেখা গেছে আফতাবনগর পশুর হাটে। তবে এই হাটটি প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে রয়েছে। একই অবস্থা আমুলিয়া মডেল টাউনের হাটটিরও। এ হাটে গরু বাঁধার জন্য বাঁশের খুঁটির কাজও শেষের দিকে। পুরো মাঠে ত্রিপল লাগানো হয়েছে, যাতে বৃৃষ্টিতে কোনো পশু না ভিজে যায়। বেশ কয়েকজন ব্যবসায়ী এরই মধ্যে পশু নিয়ে এসেছেন। অনেক গরুর ব্যাপারি এসে নিজেদের গরু রাখার স্থান নির্ধারণ করে (ডোগা) সেখানে উঁচু করে বালুও ভরাট করছেন হাট কর্তৃপক্ষের খরচে। হাট জমিয়ে তোলার জন্য সব প্রস্তুতি শেষ করতে ব্যস্ত সময় পার করেছেন হাট-সংশ্লিষ্টরা। মেরাদিয়া হাটটিতেও চলছিল শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ। এর মধ্যে লাইটিংসহ বাকি কাজগুলোও আগামী দু-এক দিনেই শেষ হবে। হাটের প্রচার বাড়াতে বনশ্রী, রামপুরা, খিলগাঁও, বাসাবো, গোড়ান, নন্দীপাড়াসহ বিভিন্ন এলাকায় সুবিশাল সব তোরণ স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন স্থানে সাঁটানো হয়েছে পোস্টার-ফেস্টুন। কোরবানির হাটের প্রস্তুতির ব্যাপারে মেরাদিয়া হাটের ইজারাদার আওরঙ্গজেব টিটু বলেন, হাটের সব প্রস্তুতি এখনো শেষ হয়নি। তবে বাকি কাজগুলো শেষ হতে আরও দুই-একদিন সময় লাগবে। আশা করছি, নির্ধারিত সময়ের আগেই সব কাজ শেষ করতে পারব। আর উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গায় পশুর হাটের সব প্রস্তুতি শেষ হয়েছে। হাটে গরু-মহিষসহ বিক্রির জন্য বেশ কিছু পশু তোলা হয়েছে। ধোলাইখাল ট্রাক টার্মিনাল-সংলগ্ন উন্মুক্ত স্থানে পশুর হাট বসানোর কথা থাকলেও এর বাইরে ধূপখোলা মাঠ এলাকায়ও হাটের প্রস্তুতি নিয়েছেন ইজারাদার মো. আনোয়ার। এলাকার চারপাশে বিশাল বিশাল তোরণ করা হয়েছে। নির্ধারিত এলাকার বাইরে রাস্তার ওপর বিশাল ফটক তৈরি করেছেন। হাটের সীমানার বাইরেও পশু রাখার জায়গা তৈরি করছেন। ইজারাদারের একজন প্রতিনিধি জানান, এ হাটে অনেক গরু ওঠে, তাই একটু বড় পরিসরে প্রস্তুতি নেওয়া হচ্ছে, তা না হলে গরু রাখার জায়গা হয় না। একই অবস্থা দেখা গেছে লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, মোহাম্মদপুরের বছিলার ৪০ ফুট রাস্তা-সংলগ্ন খালি জায়গা ও ভাটারা (সাঈদনগর) অস্থায়ী পশুর হাটের। এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ঈদের দিনসহ মোট পাঁচ দিনের জন্য অস্থায়ী হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। এর বাইরে হাট বসানোর সুযোগ নেই। আগে যদি কেউ পশু নিয়ে এসেও থাকেন, সেখানে তিনি বিক্রি করতে পারবেন না। তিনি বলেন, সীমানার বাইরে হাট বসানোসহ নিয়ম ভাঙার যে অভিযোগগুলো আসছে তা খতিয়ে দেখা হচ্ছে।

সিদ্ধান্ত হয়নি ডিএনসিসির চার হাটের : রাজধানীর কোরবানি পশুর চাহিদা মেটাতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার চারটি হাটের বিষয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারেনি সংস্থাটি। এর মধ্যে ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬ এর খালি জায়গা এবং ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচপুরা বেপারিপাড়ার রহমাননগর আবাসিক প্রকল্প এলাকার হাটগুলোর জন্য তিন দফা দরপত্র আহ্বান করে ডিএনসিসি। কাক্সিক্ষত দর না পাওয়ায় এখনো হাটগুলোর ইজারা চূড়ান্ত হয়নি। তাছাড়া তেজগাঁও পলিটেকনিক খেলার মাঠের ইজারা প্রক্রিয়াধীন। আগামী রবিবার এই চার হাটের ইজারা চূড়ান্ত হবে বলে জানান ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর আগে পাঁচটি হাটের ইজারা চূড়ান্ত করে সংস্থাটি। আর গাবতলী (স্থায়ী) হাটটিতে যথারীতি পশু বিক্রি হবে। এ ছাড়া ১০টি অস্থায়ী হাটের ইজারা চূড়ান্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তাছাড়া সারুলিয়া স্থায়ী হাটেও কোরবানির পশু বেচাকেনা চলবে। সে হিসেবে রাজধানীতে মোট ২১ হাটে কোরবানির পশু কেনাবেচা চলবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর