শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা

ট্রাম্পের অভিবাসন নীতি বদলাতে মার্কিন সুপ্রিম কোর্টের সবুজ সংকেত

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে নেওয়া কঠোর অভিবাসন নীতি থেকে সরে আসার বিষয়ে সবুজ সংকেত দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জানায়, বর্তমান  প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চাইলে ট্রাম্পের কট্টর মেক্সিকো নীতি থেকে সরে আসতে পারে। এএফপি।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস জানান, বৃহস্পতিবার ৫-৪ ভোটে সুপ্রিম কোর্ট বাইডেন প্রশাসনের অভিবাসন আইন পরিবর্তনের পক্ষে নিজেদের অবস্থান জানিয়েছেন। তিনি বলেন, কেন্দ্রীয় আইন ও নীতিমালা মেনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্র     থেকে মেক্সিকোয় ফেরত পাঠাতে পারবেন। তবে তাদের বাধ্য করতে পারবেন না। ট্রাম্পের নীতির আওতায় মেক্সিকোর নাগরিক নন এমন যেসব ব্যক্তি দেশটির দক্ষিণের সীমান্ত পেরিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, কিন্তু বৈধ হতে পারেননি, তাদের খুঁজে বের করে মেক্সিকোয় ফেরত পাঠানো হয়। অভিবাসন-সংক্রান্ত আইনি লড়াই শেষ না হওয়া পর্যন্ত তাদের যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেওয়া হয়নি। আর রায় অভিবাসনপ্রত্যাশীদের বিপক্ষে গেলে তাদের পক্ষে যুক্তরাষ্ট্রে প্রবেশের পথ চিরতরে বন্ধ হয়ে যায়। এভাবে অনেক অভিবাসী পরিবার প্রিয়জনের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। আইনজীবীদের মতে, এর ফলে বড় ধরনের বিপদে পড়েন অভিবাসনপ্রত্যাশীরা।অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ট্রাম্পের এমন কঠোর নীতি দেশ-বিদেশে তুমুল সমালোচিত হয়।

বাইডেন আগেই বলেছিলেন, ক্ষমতায় গেলে তিনি এমন নীতি বদলে ফেলবেন। প্রেসিডেন্ট হওয়ার পর অভিবাসন নীতি বদলের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। এ বিষয়ে বাইডেন কিছুটা নমনীয় ও মানবিক নীতি গ্রহণের পক্ষে।

সর্বশেষ খবর