সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

মঞ্চে এ মিডসামার নাইটস ড্রিম

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে এ মিডসামার নাইটস ড্রিম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মঞ্চায়ন হলো বিশ্বখ্যাত নাট্যকার শেকসপিয়রের কমেডি নাটক ‘এ মিডসামার নাইটস ড্রিম’। গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটি মঞ্চায়ন হয়।

এথেন্সের ডিউক থিসিয়াস ও অ্যামাজনদের রানি হিপ্পোলিটার বিবাহের পারিপার্শ্বিক ঘটনা অবলম্বনে নাটকটি রচিত হয়েছে। নাটকে দুই প্রণয়ীযুগল ও একদল শখের অভিনেতার অ্যাডভেঞ্চার প্রদর্শিত হয়েছে। হার্মিয়া নামের এক যুবতীকে তার পিতা দিমেত্রিয়াস নামের এক যুবকের সঙ্গে বিয়ে দিতে চান। কিন্তু হার্মিয়া ভালোবাসে লাইস্যান্ডারকে। লাইস্যান্ডার ও হার্মিয়া সিদ্ধান্ত নেয় দূরে কোথাও পালিয়ে গিয়ে বিয়ে করবে। কিন্তু সে সিদ্ধান্ত ফাঁস হয়ে যায়। অন্যদিকে পরী রাজ্যের রাজা ওবেরন ও রানি টিটানিয়া একটি ভারতীয় বালককে কেন্দ্র করে ঝগড়ায় মত্ত হয়। ওবেরন রানি টিটানিয়ার কথায় ক্ষুব্ধ হয় এবং রানিকে উপযুক্ত জবাব দেওয়ার পরিকল্পনা করে। ওবেরন তার অনুচর পাককে একটি শ্বেতশুভ্র ফুল এনে দিতে বলে। যে ফুলের নির্যাস ঘুমন্ত কারও চোখে এক ফোঁটা ঢেলে দিলেই ঘুম থেকে জেগে ওঠে সে যাকে দেখবে তারই প্রেমে পড়ে           যাবে। শ্রমিক দল জঙ্গলে নাটকের মহড়া দিতে এসেছে। পাক ইতিপূর্বে জাদুবলে বটমের মাথাকে গাধার মাথাতে পরিণত করে দেয়। টিটানিয়া গাধারূপী বটমকে দেখেই ভালোবেসে ফেলে। এদিকে লাইস্যান্ডার ঘুম থেকে জেগে হার্মিয়াকে ভুলে হেলেনাকে প্রেম নিবেদন করে। পরী রাজা ওবেরনের নির্দেশে পাক সবার দৃষ্টি থেকে মোহজাল সরিয়ে দেয়। অবশেষে মোহভঙ্গ ঘটে সবার। রাজা থিসিয়াস ও রানি হিপোলিটার বিবাহ অনুষ্ঠানে যোগ দেয় এবং একসঙ্গে সবাই শ্রমিক দলের নাটক উপভোগ করে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শফিকুল, আরিফ, মৌমিতা, সাবরিনা, পরমা, অনামিকা, মৃত্তিকা, বৃষ্টি, সাবিহা, প্রিয়া, শাকিল, নিবিড়, জিন্নাত, নাফিস, মিল্টন, রিয়াজ, জান্নাতুল, লামিয়া, স্বর্ণা, উম্মেহানি, রিমি, বিথী, ফারজানা, সায়লা, সুজানা, আশরাফুল, উচ্ছ্বাস, হৃদয়, ইব্রাহিম, আলিমুল, আবেশ ও এলিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর