সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবকের ওপর পুলিশের ৬০ গুলি

প্রতিদিন ডেস্ক

জর্জ ফ্লয়েডের স্মৃতি উসকে আমেরিকায় ফের আরেক কৃষ্ণাঙ্গকে হত্যা করা হয়েছে। এবার পুলিশ ৬০টি গুলি চালিয়ে ওই যুবকের শরীর ঝাঁজরা করে দিয়েছে। স্থানীয় সময় গত সোমবার রাতে উত্তর-পূর্ব আমেরিকার ছোট্ট শহর অ্যাক্রনে এ ঘটনা ঘটে। সূত্র : আলজাজিরা, রয়টার্স।

হত্যাকান্ডের ব্যাপারে পুলিশের ভাষ্য, ‘রাত সাড়ে ১২টা নাগাদ ট্রাফিক সিগন্যাল ভেঙে অত্যন্ত দ্রুতগতিতে যাচ্ছিল একটি গাড়ি। পুলিশ সেটির পিছু নেয়। চালককে গাড়ি থেকে নামতে বলে তারা।’ পুলিশের দাবি, ‘কিন্তু যুবক গাড়ি থেকে না নেমে পুলিশের ওপর গুলি চালায়। তারপর সে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পালানোর সময়ে তাকে দেখে মনে হচ্ছিল, ফের গুলি চালাতে পারে। তাই পুলিশ গুলি চালাতে বাধ্য হয়।’

জানা গেছে, ঘটনাস্থলেই মারা যান ২৫ বছর বয়সী জেল্যান্ড ওয়াকার। পেশায় ডেলিভারি বয় জেল্যান্ড শান্ত ও ভদ্র স্বভাবের ছিলেন বলে খোঁজ নিয়ে জানা গেছে এবং তার প্রতিবেশী ও আত্মীয়রাও একই কথা জানিয়েছেন। খবরে বলা হয়, কৃষ্ণাঙ্গ যুবকটি যে পুলিশকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল, বা পরেও গুলি চালানোর চেষ্টা করেছিল- এমন কোনো তথ্যই প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া যায়নি। তার সঙ্গে কোনো আগ্নেয়াস্ত্র ছিল কি না- সে বিষয়েও পুলিশ নীরব। ফলে প্রশ্ন উঠেছে, এভাবে তাকে হত্যা করা হলো কেন? জেল্যান্ড পরিবারের আইনজীবী ববি ডি সেলো দাবি করেছেন, পুলিশ সে দিন প্রায় ৯০ রাউন্ড গুলি চালিয়েছিল, যার মধ্যে অন্তত ৬০টি জেল্যান্ডের শরীর ফুঁড়ে গেছে। অসংখ্য গুলিতে যুবকটির মুখমন্ডলও ঝাঁঝরা হয়ে গিয়েছিল। এ ঘটনার পর উত্তাল অবস্থা চলছে যুক্তরাষ্ট্রে। পুলিশের গুলিতে ফের কৃষ্ণাঙ্গর মৃত্যু নিয়ে কয়েক দিন ধরে ওহায়ো প্রদেশে বিক্ষোভ-সমাবেশ চলছে। রবিবারও অ্যাক্রনে একটি বড় আকারে বিক্ষোভ সমাবেশ হয়েছে। পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কায় পুলিশ সদর দফতরের সামনে বাড়তি কাঁটাতার ও ব্যারিকেড বসিয়ে রাখা হয়েছে। শহরবাসীকে শান্ত থাকার অনুরোধ জানিয়ে পুলিশ কমিশনার স্টিভ মাইলেট বলেছেন, ‘ঠিক কী ঘটেছিল, তা খতিয়ে দেখছি। আপনাদের কাছে অনুরোধ, আইন নিজেদের হাতে তুলে নেবেন না।’ একই বার্তা দিয়েছেন মেয়র ড্যান হরিগ্যান। এদিকে স্বজনরা বডি ক্যামেরার ফুটেজ প্রকাশের দাবি জানাচ্ছেন। এই মৃত্যুর ঘটনা এরই মধ্যে বহির্বিশ্বে ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধরা বলছেন, জেল্যান্ড ও জর্জ ফ্লয়েডের মৃত্যুর মধ্যে পার্থক্য একটাই, সেটা হলো পুলিশের হাঁটুর চাপে শ্বাসরুদ্ধ হয়ে মারা গিয়েছিলেন জর্জ ফ্লয়েড, আর জেল্যান্ডকে মারা হয়েছে গুলি করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর