মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

গ্রাম-শহর সবখানেই লোডশেডিং

জিন্নাতুন নূর

ঢাকার বাসিন্দাদের বহুদিন লোডশেডিংয়ের কারণে দুর্ভোগ পোহাতে হয়নি। কিন্তু বিদ্যুৎ নিয়ে দীর্ঘদিন পর আবারও অস্বস্তিতে পড়েছেন গ্রাহকরা। কয়েক দিন ধরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় হঠাৎ করে দিনরাতে বেশ কয়েকবার করে লোডশেডিং হচ্ছে। কোথাও কোথাও গ্রাহকরা কয়েক ঘণ্টা ধরে বিদ্যুৎ পাচ্ছেন না। ঢাকার বাইরের অবস্থা বেশি খারাপ। ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিং আর ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ব্যাহত হচ্ছে সেবামূলক কাজ ও শিল্প-কারখানার উৎপাদন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) কাছ থেকে প্রাপ্ত তথ্যে, গতকাল দেশে ১১৮২ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি ছিল। এদিন বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার মেগাওয়াট। আর ১২ হাজার ৮১৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়। বিপিডিবির দায়িত্বশীল এক কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা এখন গ্যাস কম পাচ্ছি। গ্যাসের সরবরাহ ৯০০ এমএমসিএফের নিচে নেমে এসেছে। এর আগে ১৪০০ এমএমসিএফ গ্যাসের সরবরাহ ছিল। আর এ অবস্থায় শুধু তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলো দিয়ে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। গ্যাস স্বল্পতার কারণে সাড়ে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদিত হচ্ছে। দেশে গ্যাসক্ষেত্র থেকে যে পরিমাণ গ্যাস উৎপাদিত হচ্ছে তা পর্যাপ্ত নয়। এ ছাড়া গ্যাসের ওপর আমাদের আমদানি-নির্ভরতাও আছে। খোলাবাজার থেকেও এখন তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনা বন্ধ রয়েছে। সবমিলিয়ে গ্যাসের সংকট তৈরি হয়েছে। বাংলাদেশ তেল-গ্যাস, খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) কর্তৃপক্ষও এ অবস্থায় ৯০০ এমএমসিএফের বেশি গ্যাস আমাদের দিতে পারছে না।’ বিদ্যুতের সংকটাবস্থা কত দিন থাকবে তা এখনই বলতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা। বিদ্যুৎ বিভাগ থেকে গ্যাসের সরবরাহ বৃদ্ধির জন্য সংশ্লিষ্টদের কাছে অনুরোধ করা হয়েছে। গ্যাসের সরবরাহ বৃদ্ধি পেলেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে।

এ পরিস্থিতিতে ৩ জুলাই নিজের ফেসবুক স্ট্যাটাসে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘গ্যাস স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। এতে অনেক স্থানে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। গ্যাস সরবরাহ স্বাভাবিক হলে বিদ্যুৎ উৎপাদন পুনরায় স্বাভাবিক হবে।’ তিনি আরও বলেন, ‘যুদ্ধের প্রভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানির উচ্চমূল্য ও সরবরাহ অন্যান্য সব দেশের মতো আমাদেরও সমস্যায় ফেলেছে।’ রাজধানীর উল্লেখযোগ্য এলাকায় বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গতকাল তাদের প্রায় আড়াই শ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি ছিল। বিভিন্ন এলাকায় বিদ্যুতের লোড কমিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা ও হাসপাতালগুলোতে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে। খিলগাঁও এলাকার বাসিন্দা বোরহানুল হক বলেন, ‘দিনরাতে বেশ কয়েকবার লোডশেডিং হচ্ছে। একে তো গরম, এর ওপর ঘন ঘন লোডশেডিং হওয়ায় বাচ্চাদের খুব কষ্ট হচ্ছে।’ সংশ্লিষ্টরা জানান, দেশের গ্যাসক্ষেত্রগুলো থেকে প্রাকৃতিক যে গ্যাস পাওয়া যাচ্ছে তা পর্যাপ্ত নয়। আবার বেশি দামের কারণে সরকার খোলাবাজার থেকেও এলএনজি কিনছে না। ফলে সবমিলিয়ে গ্যাসের সংকট তৈরি হয়েছে। আর এর প্রভাব পড়েছে বিদ্যুৎ উৎপাদনে। কি গ্রাম কি শহর সবখানেই চলছে তীব্র লোডশেডিং। জানা যায়, এলএনজি আমদানি কমে যাওয়ায় গ্যাস সরবরাহ গত কয়েক দিনে ৩০ শতাংশ কমে গেছে। এতে গ্যাসচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোর অধিকাংশই বন্ধ রাখতে হচ্ছে। আবার জ্বালানি তেলের দাম চড়া হওয়ায় তেলচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোও পুরোপুরি চালানো যাচ্ছে না। পেট্রোবাংলা সূত্র বলছে, দেশে দৈনিক গ্যাসের চাহিদা ৩৭০ কোটি ঘনফুট। এর বিপরীতে সরবরাহ করা হচ্ছে ৩০০ কোটি ঘনফুট গ্যাস। কিন্তু কয়েক দিন ধরে ২৭৫ থেকে ২৮০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। বর্তমানে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদন বৃদ্ধির চেষ্টা চলছে। এ ছাড়া এলএনজির দাম কমলে খোলাবাজার থেকে আমদানি করা হবে বলে পেট্রোবাংলা কর্তৃপক্ষ জানিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকার বাইরে রাজশাহী, বগুড়া, রংপুর, ঠাকুরগাঁও, ময়মনসিংহ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, নোয়াখালী, চট্টগ্রাম, ফেনী, চাঁদপুরসহ বিভিন্ন জেলায় লোডশেডিং হচ্ছে। উত্তরাঞ্চলের জেলাগুলোতে দু-তিন দিন ধরে তীব্র লোডশেডিংয়ে মানুষের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। লোডশেডিংয়ের কারণে বগুড়ায় জনজীবন এরই মধ্যে দুর্বিষহ হয়ে উঠেছে। ২৪ ঘণ্টার ১২ ঘণ্টাই বিদ্যুৎ থাকছে না। জেলা শহরে বিদ্যুৎ কমবেশি পাওয়া গেলেও জেলার শরহতলি ও উপজেলা পর্যায়ে লোডশেডিং বেশি হচ্ছে। রাত-দিনে এক ঘণ্টা পর পর বিদ্যুৎ যাচ্ছে আর আসছে। এতে ইলেকট্রনিক পণ্য নষ্ট হয়ে যাচ্ছে। বগুড়ার উৎপাদনমুখী শিল্প-কারখানাগুলো পণ্য উৎপাদন করতে পারছে না।

বগুড়া শহরের বউবাজারের বাসিন্দা আবদুল আজিজ বলেন, অগ্রিম টাকা দিয়ে বিদ্যুৎ কিনে এমন অবস্থা মেনে নেওয়া যায় না। ঘন ঘন লোডশেডিংয়ের কারণে বাড়ির একটি বাল্বও আর জ¦লছে না। নর্দান ইলেকট্রিসিটি সাপ্লায়ার্স লিমিটেড (নেসকো) ও পল্লী বিদ্যুৎ সমিতি বগুড়া সূত্রে জানা গেছে, বগুড়া শহর ও জেলার সর্বত্রই বিদ্যুতের ভয়াবহ লোডশেডিং চলছে। তিন দিন ধরে সবচেয়ে ভয়াবহ অবস্থা সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় প্রতিটি এলাকায় ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিং চলছে। কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ উৎপাদনে যে গ্যাস ব্যবহার হয় তা ঠিকমতো মিলছে না। নেসকো, বগুড়া বিক্রয় ও বিতরণ বিভাগ-১-এর নির্বাহী প্রকৌশলী মোন্নাফ হোসেন জানান, বগুড়ায় চাহিদার তিন ভাগের এক ভাগও বিদ্যুৎ সরবরাহ মিলছে না। বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধের কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে।

ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়েছে রাজশাহী অঞ্চলও। বিভাগের আট জেলায় কয়েক দিন ধরে চাহিদামতো বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না নেসকো কর্তৃপক্ষ। এতে দিনরাতে যে কোনো সময় বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে।

নেসকো সূত্রে জানা গেছে, রাজশাহী বিভাগের আট জেলায় দৈনিক বিদ্যুতের চাহিদা ৪২১ মেগাওয়াট। কিন্তু কয়েক দিন ধরে সরবরাহ পাওয়া যাচ্ছে এর চেয়ে কম। শনিবার রাজশাহী বিভাগ বিদ্যুৎ পেয়েছে ৩৭৮ মেগাওয়াট। এর মধ্যে শুধু রাজশাহী মহানগর এলাকা পেয়েছে ৬১ মেগাওয়াট। অথচ রাজশাহী মহানগরীতে বিদ্যুতের চাহিদা ৮২ মেগাওয়াট। নগরীর কাদিরগঞ্জ এলাকার হাসিনা পারভীন জানান, কয়েক দিন ধরে দিনরাতে সব সময় লোডশেডিং চলছে। একবার বিদ্যুৎ গেলে এক ঘণ্টার আগে ফেরে না। খোঁজ নিয়ে জানা গেছে, শহরের চেয়ে গ্রামে বিদ্যুৎ সংকট আরও বেশি। লোডশেডিংয়ের কারণে শহরের ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে। বন্ধ থাকছে শিল্প-কারখানার মেশিন ও যন্ত্রপাতি। বিভিন্ন দফতরে গরমের মধ্যে বসে কাজ করতে হাঁসফাঁস করছেন কর্মকর্তা-কর্মচারীরা। নেসকোর রাজশাহী অঞ্চলের বিক্রয় ও বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী আবদুর রশিদ বলেন, ‘জাতীয় গ্রিড থেকে চাহিদামতো বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। তাই লোডশেডিং করতে হচ্ছে। সমস্যাটা কী তা আমরাও জানি না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের জানাতে পারেননি। তাই কবে সমস্যার সমাধান হবে তাও বলতে পারছি না।’

[প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন নিজস্ব প্রতিবেদক রাজশাহী কাজী শাহেদ ও নিজস্ব প্রতিবেদক বগুড়া আবদুর রহমান টুলু]

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর