বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

নির্বাচনী সংলাপ শুরু ১৭ জুলাই

নিজস্ব প্রতিবেদক

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ঈদের পর পরই নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচনী সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৭ জুলাই এ সংলাপ শুরু করতে যাচ্ছে ইসি; চলবে ৩১ জুলাই পর্যন্ত।

প্রতিদিন সকাল-বিকাল চারটি দলের সঙ্গে সংলাপ করবে ইসি। আওয়ামী লীগ-বিএনপি ও জাতীয় পার্টির জন্য সংলাপে দুই ঘণ্টা সময় বরাদ্দ রাখা হচ্ছে। তবে বাকি দলগুলো এক ঘণ্টা করে সময় পাবে সংলাপে। ইসি এ সংক্রান্ত সময়সূচিও প্রকাশ করেছে। প্রথম দিন সকালে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএমের সঙ্গে শুরুতেই সংলাপ করবে ইসি। শেষ দিন ৩১ জুলাই বিকালে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে। এ ছাড়া জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ হবে ৩১ জুলাই সকালে। আর ২০ জুলাই বিকালে সংলাপ হবে বিএনপির সঙ্গে। এদিকে গতকাল সকালে সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেত্বত্বে অনুষ্ঠিত সভায় নির্বাচন কমিশনাররা সংলাপসূচি চূড়ান্ত করেন। কমিশন সভা শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, নির্বাচন কমিশন আগামী ১৭ জুলাই থেকে সংলাপ শুরু করবে রাজনৈতিক দলের সঙ্গে। ৩৯টি নিবন্ধিত প্রতিটি দলের সঙ্গে আলাদা আলাদাভাবে বসবে কমিশন। ৩১ জুলাই শেষ হবে এ সংলাপ। কমিশন চায় সব দল নির্বাচনে অংশ গ্রহণ করুক, এ লক্ষ্যে সংলাপে তাদের মতামতও নেবেন। তিনি বলেন, বৃহস্পতিবার থেকে রাজনৈতিক দলগুলোর কাছে সংলাপের চিঠি পাঠানো হবে। প্রতিটি দল থেকে ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন। নির্বাচনী সংলাপের এজেন্ডার বিষয়ে ইসির অতিরিক্ত সচিব জানান, দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে উন্মুক্ত আলোচনা হবে ৩৯টি দলের সঙ্গে।

কোন দলের সঙ্গে কবে সংলাপ : প্রতিদিন চারটি দলের সঙ্গে সংলাপ করবে ইসি। এক্ষেত্রে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত একটি দল, দুপুর ১২ থেকে ১টা পর্যন্ত একটি দল, আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত একটি এবং ৪টা থেকে ৫টা পর্যন্ত একটি দলের সঙ্গে সংলাপ করবে ইসি।  সংলাপসূচিতে দেখা গেছে, আগামী ১৭ জুলাই সংলাপ হবে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ বিএমএল এর সঙ্গে। ১৮ জুলাই বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, খেলাফত মজলিস ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পাটির সঙ্গে। ১৯ জুলাই বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিস ও বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল)। ২০ জুলাই গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। ২১ জুলাই বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ও গণফ্রন্টের সঙ্গে সংলাপ। ২৪ জুলাই বাংলাদেশ খেলাফত আন্দোলন, জাতীয় পার্টি-জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ। ২৫ জুলাই বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)-এর সঙ্গে সংলাপ হবে। ২৭ জুলাই বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাকের পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে সংলাপ হবে। ২৮ জুলাই গণফোরাম, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সঙ্গে সংলাপ। এ ছাড়া ৩১ জুলাই সকালে জাতীয় পার্টি ও বিকালে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি।

সর্বশেষ খবর