শুক্রবার, ৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

কোথাও স্বস্তি কোথাও ভোগান্তি

মহাসড়কে দীর্ঘ যানজট, আস্তে আস্তে ফাঁকা হচ্ছে ঢাকা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী অংশে নেই যানজট

নিজস্ব প্রতিবেদক

কোথাও স্বস্তি কোথাও ভোগান্তি

সাভারে দীর্ঘ যানজটে চরম ভোগান্তি -বাংলাদেশ প্রতিদিন

পবিত্র ঈদুল আজহার বাকি আর দুই দিন। গ্রামের বাড়িতে ঈদ উদযাপনে গত কয়েক দিন ধরেই ঢাকা ছাড়ছে মানুষ। তবে শেষ কর্মদিবস হওয়ায় গতকাল বিকাল থেকে সড়কে বাড়ে ঘরমুখো মানুষের ভিড়। বিভিন্ন স্থানে সড়ক সংস্কার, লেন বৃদ্ধি, ফ্লাইওভার চালু ও পদ্মা সেতু উদ্বোধনে এবারের ঈদযাত্রায় স্বস্তি মিলছে কিছু গন্তব্যে। তবে মহাসড়কে মালবাহী গাড়ির দুর্ঘটনা, যাত্রী ওঠানামা, খানাখন্দ, বৃষ্টি ও বেশ কয়েকটি ফিটনেসবিহীন গাড়ি বিকলের ঘটনায় গতকাল সকাল থেকেই ভয়াবহ যানজটের মুখে পড়েন উত্তরবঙ্গের যাত্রীরা। ঢাকা থেকে গাজীপুর দেড় ঘণ্টার রাস্তা পার হতেই লেগে যায় ৮-৯ ঘণ্টা। প্রচণ্ড গরমে যানজটে আটকে থেকে অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

গতকাল রাত ৮টায় শরীফ নামের চট্টগ্রামগামী এক যাত্রী মোবাইলে জানান, ঢাকা থেকে রওনা হয়েছি ৩ ঘণ্টা ৩ মিনিট। এখনো মদনপুর ক্রসিং পার হতে পারিনি। জিপিএস-এ সামনের পুরো সড়ক লাল দেখাচ্ছে। অর্থাৎ সামনেও ভয়াবহ যানজট। অন্যদিকে উত্তরবঙ্গগামী যাত্রী মোবাইলে জানান, সকাল ১০টায় তিনি গাবতলী থেকে রওনা হয়েছেন। গাজীপুরের চন্দ্রা যখন পার হচ্ছিলেন তখন বাজে সন্ধ্যা ৬টা।

এদিকে একই মহাসড়কের কিছু অংশে সারা দিনে যানজটের দেখা না মিললেও অনেক স্থানে আবার ১ কিলোমিটার পার হতেই লেগে যায় ১ ঘণ্টার বেশি। ঈদযাত্রায় বাসভাড়া ও টিকিট নিয়েও রয়েছে ভোগান্তির অভিযোগ। প্রায় সব গন্তব্যে টিকিটের দাম বেড়েছে। আবার টিকিট সংকট দেখিয়ে আদায় করা হচ্ছে দেড় থেকে দুই গুণ টাকা। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানিয়েছেন ঈদযাত্রার ভোগান্তি ও স্বস্তির চিত্র-

সাভার আশুলিয়ায় ৩৪ কিলোমিটার যানজট : গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়কের ত্রিমোড়ে তীব্র যানজটের চিত্র দেখা যায়। এ ছাড়া চন্দ্রা থেকে নবীনগর পর্যন্ত ১৬ কিলোমিটার ও ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর থেকে হেমায়েতপুর পর্যন্ত ১৭ কিলোমিটার সড়কে তৈরি হয় ভয়াবহ যানজট। এ ছাড়া টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া থেকে ধউড় পর্যন্ত ২১ কিলোমিটার সড়কের ভিন্ন স্থানে থেমে থেমে চলছিল পরিবহন। সাভার ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই অ্যাডমিন) আবদুস সালাম বলেন, আমরা যানজট কমানোর চেষ্টা করছি।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট : ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গতকাল সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত ২৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় থেকে রাবনা পর্যন্ত যানবাহন চলছিল থেমে থেমে। পুলিশ জানায়, ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের ভিড় ও ফিটনেসবিহীন বেশ কয়েকটি যানবাহন বিকল হওয়ায় যানজটের সৃষ্টি হয়। বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ওসি শফিকুল ইসলাম জানান, ফিটনেসবিহীন বিকল হওয়া কয়েকটি যানবাহন রেকার করে সরাতে সময় লেগেছে। এ ছাড়াও অতিরিক্ত যানবাহনের চাপ রয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট : গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ১৫ কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। অনেক কর্মজীবী মানুষকে পায়ে হেঁটে নিকটবর্তী গন্তব্যস্থলে যেতে দেখা গেছে। গতকাল সকাল থেকেই মহাসড়কের সোনারগাঁয়ে মেঘনা টোল প্লাজা থেকে সিদ্ধিরগঞ্জের সানারপাড় পর্যন্ত চট্টগ্রামগামী লেনে তীব্র যানজট লেগে ছিল। ঢাকাগামী লেনেও লাঙ্গলবন্দ থেকে মদনপুর পর্যন্ত যানজট চোখে পড়ে। মোগরাপাড়া থেকে মদনপুর পর্যন্ত ১৫ মিনিটের রাস্তা পার হতে এ সময় লেগেছে ১ ঘণ্টার বেশি। দুপুরে মহাসড়কের মদনপুর থেকে সোনারগাঁয়ের মোগরাপাড়া পর্যন্ত তীব্র যানজট দেখা যায়। মোগরাপাড়া থেকে মেঘনাঘাট পর্যন্ত গাড়িগুলো ধীরে ধীরে চলতে দেখা গেছে। সন্ধ্যার পর আরও তীব্র হয় যানজট।

পদ্মা সেতু দিয়ে শান্তিতে ফিরছে মানুষ : কোনোরকম ভোগান্তিহীনভাবে পদ্মা নদী পাড়ি দিয়ে বাড়ি ফিরছে লাখো মানুষ। ঘণ্টার পর ঘণ্টার ভোগান্তি এখন ৬ মিনিটেই শেষ। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে গতকাল যাত্রীদের তেমন চাপ দেখা যায়নি। যানবাহনের চাপ ছিল না টোল প্লাজা এলাকায়। পদ্মা সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, পদ্মা সেতুতে অন্যান্য দিনের মতো আজও যানবাহনের চাপ স্বাভাবিক। ঈদে ঘরমুখো যাত্রীদের সংখ্যা এখনো বেশি হয়নি বলে মনে হয়। গত ২৪ ঘণ্টায় পদ্মা সেতু দিয়ে মোট যানবাহন পারাপার হয়েছে ১৬ হাজার ৭০৯টি।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চাপ নেই : বিগত বছরগুলোতে এ সময় মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যানবাহন এবং যাত্রীদের চাপে চরম ভোগান্তি পোহাতে হতো। তবে এবার ভিন্ন চিত্র। পাটুরিয়া ঘাটে যানবাহনের  অতিরিক্ত কোনো চাপ নেই। এই রুটের অনেক যাত্রী এবার পদ্মা সেতু হয়ে বাড়ি ফেরায় চাপ কম বলে জানান যানবাহনের চালকরা। তবে বিকালের দিকে পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে থাকে। দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে সিরিয়ালে নেই কোনো যাত্রীবাহী বাস ও পশুবোঝাই ট্রাক।

কুমিল্লায় মহাসড়কে বিড়ম্বনাহীন ঈদযাত্রা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বেড়েছে গাড়ির চাপ। তবে গতকাল পর্যন্ত এই সড়কের কুমিল্লা অংশে যানজটের কোনো খবর পাওয়া যায়নি। স্বস্তিতে বাড়ি ফিরছে মানুষ। ঢাকা থেকে কুমিল্লা আসা শরীফুল ইসলাম বলেন, মাত্র ২ ঘণ্টায় ঢাকা থেকে এলাম। পত্রিকার পাতা উল্টাতে উল্টাতে দেখি কুমিল্লা এসে গেছি। কোথাও যানজট নেই। হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, গত ঈদে সামান্য জনবল সংকট থাকলেও এবার হাইওয়ে পুলিশের কোনো জনবল সংকট নেই। সড়কে চাঁদাবাজি রোধে মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলেছি। সেখানে আমাদের সদস্যরা জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেব।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী অংশে যানজট নেই : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ২৭ কিলোমিটার অংশে ঈদযাত্রায় কোনো যানজট দেখা যায়নি। কুমিল্লা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে মহাসড়কের ওপর বিভিন্ন হাট-বাজার থাকলেও ফেনীর অংশে নেই কোনো হাট-বাজার। ফেনীর মহিপালে ২০১৮ সালের ৪ জানুয়ারি ছয় লেন ফ্লাইওভার ও তার কিছুদিন পরই ফতেপুরে রেলওয়ে ওভারপাস নির্মাণ করার পর ফেনীর অংশে যানজট নিমেষেই শেষ হয়ে গেছে।

ভাঙ্গায় ইন্টারচেঞ্জ দিয়ে ঘরে ফিরছে ১৯ জেলার মানুষ : ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে দিয়ে এসে ভাঙ্গা বহুমুখী ইন্টারচেঞ্জ দিয়ে ঘরে ফিরছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯ জেলার মানুষ। এবার ঘরে ফেরার অনুভূতিটা ভোগান্তির নয়, আনন্দের। বেলা ১১টার দিকে ঢাকা থেকে ফেরার পথে ভাঙ্গার বাজার বাসস্ট্যান্ডে চা খাচ্ছিলেন ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার সুরুজ মিয়া (৩২)। তিনি বলেন, ‘মাত্র ১ ঘণ্টা ২০ মিনিটে ঢাকার গুলিস্তান থেকে ভাঙ্গায় এলাম। কোথাও কোনো যানজট নেই, নদী পারাপারের কোনো ঝামেলা নেই।’

ভাড়া কয়েক গুণ বৃদ্ধি : গাজীপুরের কালিয়াকৈরে অধিকাংশ প্রতিষ্ঠানে ঈদের ছুটি হয়েছে গতকাল। একযোগে ছুটি হওয়ায় মহাসড়কে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে কয়েক গুণ। পরিবহন সংকটে পড়েছে যাত্রীরা। যাত্রী বেশি ও পরিবহনের সংকট থাকায় ভাড়া বেড়েছে কয়েক গুণ। ৪০০ টাকার ভাড়া ১২০০ থেকে ১৪০০ টাকা আদায় করতে দেখা গেছে। বাস না পেয়ে পিকআপে চড়েও যাচ্ছেন অনেকে।

সর্বশেষ খবর