শুক্রবার, ১৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

শিশু ধর্ষণের সালিশ ৫ হাজার টাকায়!

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার লালমাই উপজেলায় ৯ বছরের এক শিশুকে ধর্ষণের ঘটনায় ৫ হাজার টাকায় সালিশ করা হয়েছে। উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের গজারিয়া ব্রাহ্মণপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ৬ জুলাই পেরুল দক্ষিণ ইউনিয়নের গজারিয়া ব্রাহ্মণপাড়া গ্রামের ৯ বছরের এক মেয়েশিশুকে বাড়ির পাশের আখখেতে নিয়ে ধর্ষণ করে একই বাড়ির ফজর আলীর ছেলে আবদুল মতিন (৬৫)। আবদুল মতিন সম্পর্কে মেয়েটির দাদা হয়।

ঈদের পরদিন সোমবার সকালে ওই গ্রামের জামিয়াতুস সুন্নাহ মাদরাসা মাঠে ধর্ষণের বিচারের প্রকাশ্যে সালিশ বসে। গ্রামের সর্দার মিজানুর রহমান, ফিরোজ আহমেদ ভূইয়া, ইউপি সদস্য জাহাঙ্গীর আলম মজুমদার এবং আরেক সর্দার বাবুল মজুমদার ওই সালিশে রায় দেন।

সালিশে ভুক্তভোগীর সাক্ষ্য নেওয়া হয় এবং ধর্ষক মতিনের স্বীকারোক্তিতে অভিযোগ প্রমাণিত হলে তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন সালিশকারীরা। এরপর সালিশকারীরা তার পরিবারকে নিষেধ করেন যেন ঘটনার কোনো মামলা বা অভিযোগ না দায়ের করেন। এ বিষয়ে কথা বলতে ধর্ষক মতিনকে ও তার মেয়ে জেসমিন আক্তারকে কল দিলেও তাদের পাওয়া যায়নি। ধর্ষণের বিচার ৫ হাজার টাকায় সমাধান করা পেরুল দক্ষিণ ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য জাহাঙ্গীর আলম মজুমদারকে কল দিলে তিনি বলেন, আমি অন্যায় করেছি। আমি এখন কিছু বলতে পারব না। ভুক্তভোগী শিশুর বাবা বলেন, কুমিল্লা শহরে রিকশা চালাই। স্ত্রী একটা বিস্কুট কোম্পানিতে চাকরি করে। আমরা দুজনে কয়টা পয়সা ইনকাম করে ছেলেমেয়েদের পড়াশোনা করাই। যে কারণে সব সময় বাড়ির বাইরে থাকি এবং স্ত্রী দিনের কিছু সময় বাড়ির বাইরে থাকে। এই সুযোগ নিয়েছে মতিন। এরপর আমি বিচারের জন্য মেম্বারের কাছে যাই। মেম্বার আমারে বলে ঈদের পরে বিচার হইব। ঈদের পরে আমাদের গ্রামের সরদার মিজানুর রহমান, মজু, বাবুল ও জাহাঙ্গীর মেম্বারসহ কয়েকজন মাদরাসার সামনের একটা চা দোকানে প্রকাশ্যে সালিশ বসায়। সালিশে প্রথমে তারা মতিনকে পঞ্চাশবার কানে ধরানো ও ১০০ বেতের বাড়ি দেওয়ার বিচার করে। আবার তারা নিজেরাই এ সিদ্ধান্ত থেকে ফিরে যায়। পরে সিদ্ধান্ত নেয় মতিনকে ৫ হাজার টাকা জরিমানা করবে। সালিশে আমি প্রকাশ্যে বলে দিয়েছি এই রায় আমার পছন্দ হয় নাই। লালমাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আইয়ুব বলেন, এখনো এমন কোনো বিষয় শুনিনি। যদি লিখিত অভিযোগ পাই অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর