শনিবার, ১৬ জুলাই, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

ভারতের ওপর নিষেধাজ্ঞা না দিতে মার্কিন কংগ্রেসে পাস হলো প্রস্তাব

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ক্রয়

প্রতিদিন ডেস্ক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় ভারতকে যাতে নিষেধাজ্ঞা না দেওয়া হয়- সে লক্ষ্যে আইনে সংশোধনী আনতে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে কণ্ঠ ভোটে একটি প্রস্তাব পাস হয়েছে। সূত্র : এনডিটিভি।

খবরে বলা হয়, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংশোধনী প্রস্তাব উপস্থাপন করেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না। প্রস্তাবে চীনের মতো আগ্রাসী দেশগুলোকে মোকাবিলায় বাইডেন প্রশাসনের প্রতি ভারতের বিরুদ্ধে কাউন্টার আমেরিকা অ্যাডভার্সারিস থ্রু স্যাংকশনস অ্যাক্টের আওতায় দেওয়া নিষেধাজ্ঞা না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইনের আওতায় রাশিয়া থেকে বড় প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় করে এমন দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কর্তৃত্ব দেওয়া হয় যুক্তরাষ্ট্র প্রশাসনকে। ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি করে ভারত। চুক্তির আওতায় নয়াদিল্লিকে পাঁচটি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিচ্ছে মস্কো। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ ব্যাপারে সতর্ক করে বলেছিল, চুক্তি করলে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর