বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

বন্যায় ২৩ জেলায় ২৭৪২ কিমি সড়কের ক্ষতি

ক্ষতিগ্রস্ত ২১২ ব্রিজ, সংস্কারে ব্যয় হবে আড়াই হাজার কোটি টাকা, বেশি ক্ষতি সিলেট বিভাগে

হাসান ইমন

বন্যায় ২৩ জেলায় ২৭৪২ কিমি সড়কের ক্ষতি

হবিগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক -বাংলাদেশ প্রতিদিন

এবার বন্যায় সিলেট ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোসহ দেশের ২৩ জেলায় ২ হাজার ৭৪২.১২২ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে ২১২টি ব্রিজ ও কালভার্ট। যা মেরামতে সরকারের ব্যয় হবে ২ হাজার ৪০৫ কোটি ৮৮ লাখ ৮৩ হাজার টাকা। এসব ক্ষতিগ্রস্ত সড়ক ও ব্রিজের বেশির ভাগই সিলেট বিভাগে। বন্যার পানি নামার পর সড়কে ভেসে উঠছে বন্যার ক্ষত। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) জেলা ভিত্তিক সার্ভে রিপোর্ট থেকে এসব তথ্য জানা যায়। এ বিষয়ে স্থানীয় এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবারের বন্যায় দেশের বিভিন্ন বিভাগে কী পরিমাণ সড়ক, ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে তা নির্ণয়ে জেলা ভিত্তিক সার্ভে করা হয়েছে। সব জেলার পাঠানো তথ্য অনুযায়ী ২ হাজার ৭৪২ কিমি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ৬ হাজার ৯৭১.২৩ মিটার ব্রিজ ও কালভার্টও ক্ষতিগ্রস্ত হয়েছে। যা আর্থিক ক্ষতির পরিমাণে ২ হাজার ৪০৫ কোটি টাকার বেশি।

তিনি বলেন, সড়ক, ব্রিজ ও কালভার্ট সংস্কারের জন্য আমরা ডিপিপি তৈরি করছি। যা এ মাসের মধ্যে ডিপিপি প্রস্তুত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় অনুমোদন দিলে খুব শিগগির সংস্কার কাজ শুরু করতে পারব বলে আশা করছি। এ ছাড়া সড়কে চলাচলের জন্য ছোটখাটো যে কাজগুলো করা দরকার সেগুলো নিয়মিত করা হচ্ছে।

এলজিইডির তথ্য অনুযায়ী, প্রাথমিক হিসাবে বন্যাকবলিত ২৩ জেলায় ২ হাজার ৭৪২.১২২ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগের চার জেলায় ২ হাজার ৪৩১ কিমি সড়ক। এবার স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা হয় এ বিভাগে। ক্ষতিগ্রস্ত সড়ক ও কালভার্টের বড় অংশই সিলেট বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ। এর মধ্যে সিলেটে ১ হাজার ৪৭৩, সুনামগঞ্জে ৬৩০, হবিগঞ্জ ৯৯ ও মৌলভীবাজারে ৬১ কিমি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। যা এবারের বন্যায় সারা দেশে ক্ষতিগ্রস্ত মোট সড়কের ৮৮ শতাংশ। সেতু ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজার ৫৯৬.৮৩ মিটার। সব মিলিয়ে এ বিভাগে আর্থিক ক্ষতির পরিমাণ ২ হাজার ১২৬ কোটি ৬৪ লাখ টাকারও বেশি।

দ্বিতীয় ক্ষতিগ্রস্ত হচ্ছে ময়মনসিংহ বিভাগ। এই বিভাগের চার জেলায় ২৬৮ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহে ১২৪ কিলোমিটার, নেত্রকোনায় ১০৬ কিলোমিটার, জামালপুরে ৩৩ কিলোমিটার এবং শেরপুরে ৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই চার জেলায় ৩৮টি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। যা মিটারের পরিমাণ ৩ হাজার ৯৫৩। সব মিলিয়ে এ বিভাগে আর্থিক ক্ষতি হয়েছে ১৯৪ কোটি ৭ লাখ টাকারও বেশি। এ ছাড়া রংপুর বিভাগের সাত জেলার মধ্যে কুড়িগ্রামে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই জেলায় প্রায় ২৫ কিমি সড়ক এবং সাতটি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এর বাইরে দিনাজপুরে তিনটি এবং পঞ্চগড়ে চারটি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে এ বিভাগে আর্থিক ক্ষতি হয়েছে ৫ কোটি ২৫ লাখ টাকারও বেশি। চট্টগ্রাম বিভাগের বি. বাড়িয়ায় ৯ ও ফেনীতে ৭ কিমি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে এ দুই জেলায় ৩১ কোটি ১৮ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ঢাকা বিভাগের গাজীপুর জেলার আর্থিক ক্ষতি ২ কোটি ৭৫ লাখ ও রাজশাহী বিভাগের দুই জেলার আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১ কোটি টাকা।

সর্বশেষ খবর