বুধবার, ২০ জুলাই, ২০২২ ০০:০০ টা

ঢাকার পোস্তা থেকে চামড়ার আড়ত সরানোর সুপারিশ

চট্টগ্রাম সিলেট নাটোর ময়মনসিংহসহ গুরুত্বপূর্ণ জেলায় কাঁচা চামড়া শিল্পনগরী গড়ার সুপারিশ

রুকনুজ্জামান অঞ্জন

পুরান ঢাকার পোস্তা থেকে কাঁচা চামড়ার আড়ত সরানোর সুপারিশ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ ছাড়া রাজধানীর ওপর চাপ কমাতে চট্টগ্রাম, সিলেট, নাটোর, ময়মনসিংহসহ দেশের গুরুত্বপূর্ণ জেলাগুলোয় কাঁচা চামড়া শিল্পনগরী গড়ে তোলারও সুপারিশ জানিয়েছে সরকারি এ সংস্থাটি।

কোরবানির কাঁচা চামড়া সংরক্ষণ, কেনাবেচা ও পরিবহন সংক্রান্ত তদারকি বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এক বিশদ প্রতিবেদনে এসব সুপারিশ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। রবিবার প্রতিবেদনটি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘রাজধানী ঢাকার পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে হাজারীবাগের ট্যানারি কারখানা হেমায়েতপুরে সরানোর উদ্যোগ নেওয়া হলেও পুরনো ব্যবসায়িক সূত্র ধরে পুরান ঢাকার পোস্তায় কাঁচা চামড়ার আড়তগুলো রয়ে গেছে। কোরবানির ঈদের পর সারা দেশ থেকে কাঁচা চামড়ার একটি বড় অংশ এ এলাকায় আনা হয়। দুই মাস ধরে চলে চামড়া কেনাবেচা, লবণ দেওয়াসহ সংগ্রহ ও সংরক্ষণ প্রক্রিয়া। ফলে ওই সময়ে এলাকায় বসবাসরত মানুষ দুর্গন্ধে চলাফেরা করতে পারে না।’

পুরান ঢাকার লালবাগের পোস্তায় কাঁচা চামড়া সংগ্রহের প্রক্রিয়াটিও পরিবেশসম্মত নয় মন্তব্য করে সফিকুজ্জামান জানান, কোরবানির পর সারা দেশ থেকে মৌসুমি ব্যবসায়ীরা চামড়া পোস্তায় নিয়ে আসেন। এসব চামড়া ট্রাক থেকে নামিয়ে রাস্তার পাশে জড়ো করে রাখা হয়। আড়তদারদের সঙ্গে চলে বিক্রির বিষয়ে দরকষাকষি। বিক্রি না হওয়া পর্যন্ত এসব চামড়া রাস্তার ধারেই পড়ে থাকে। এ সময় পরিস্থিতির এত অবনতি হয় যে দুর্গন্ধের কারণে এলাকার শিশুরাও ঘর থেকে বের হয়ে স্কুলে যেতে অনীহা প্রকাশ করে। এসব কারণে চট্টগ্রাম, সিলেট, নাটোর, ময়মনসিংহসহ দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ জেলায়ও কাঁচা চামড়া শিল্পনগরী স্থাপনের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া হেমায়েতপুরে স্থাপিত ট্যানারি মালিকরা যাতে সরাসরি কাঁচা চামড়া কিনতে পারেন সে বিষয়েও সুপারিশ করা হয়েছে তাঁর অধিদফতরের প্রতিবেদনে। এতে রাজধানী ঢাকার ওপর চাপ কমবে। উপরন্তু ট্যানারিগুলো সরাসরি চামড়া কিনলে কাঁচা চামড়ার দাম বাড়বে এবং মান বজায় রাখাও সম্ভব হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দেশে কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণের প্রক্রিয়াটি স্বাস্থ্যসম্মত না হওয়ায় বিদেশি ক্রেতারা আগ্রহ হারাচ্ছেন। ফলে চামড়ার মূল্য পাওয়া যাচ্ছে না। কয়েক বছর ধরে কোরবানির পশুর কাঁচা চামড়া কেনাবেচা ও সংরক্ষণ নিয়ে জটিলতা চলায় এ বছর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করে কাঁচা চামড়া সংরক্ষণ ও কেনাবেচার বিষয়ে তদারকির নির্দেশনা দেওয়া হয়েছিল। এ ছাড়া অধিদফতরের মহাপরিচালকের তত্ত্বাবধানে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কন্ট্রোল সেলও স্থাপন করা হয়। সংশ্লিষ্টরা জানান, কোরবানির চামড়া ব্যবস্থাপনা পরিস্থিতি দেখতে ঈদের রাতেই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানের নেতৃত্বে একটি দল পোস্তার চামড়া আড়ত পরিদর্শনে যায়। পরদিন দলটি যায় আমিনবাজারের আড়তে। পাশাপাশি শিল্পসচিব জাকিয়া সুলতানার নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের একটি এবং ভোক্তা অধিকারের ওই দলটি পরিদর্শনে যায় সাভারের চামড়া শিল্পনগরীতে। তাঁরা ঢাকা লেদার পরিদর্শন করেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা ঈদের পর রাজধানীর পোস্তা, আমিনবাজার, হেমায়েতপুর বিসিক চামড়া শিল্পনগরী সরেজমিন পরিদর্শন করে ৬৩ পৃষ্ঠার একটি বিশদ প্রতিবেদন পাঠান বাণিজ্য মন্ত্রণালয়ে। প্রতিবেদনে চামড়া শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলায় ১৫টি সুপারিশও রয়েছে। আরও যেসব গুরুত্বপূর্ণ সুপারিশ রয়েছে প্রতিবেদনে সেগুলো হচ্ছে- কাঁচা চামড়া সংরক্ষণে লবণের পর্যাপ্ত মজুদ এবং ন্যায্যমূল্যে প্রাপ্যতা নিশ্চিত করা। প্রান্তিক চামড়া ব্যবসায়ীদের জন্য ক্ষুদ্র ঋণের (এসএমই) ব্যবস্থা করা; প্রয়োজনে কোরবানির পশুর চামড়া সংরক্ষণে ভর্তুকিমূল্যে লবণ সরবরাহ; জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চামড়া সংগ্রহ ও সংরক্ষণ মডেল প্রস্তুত করা; স্থানীয় প্রশাসন কর্তৃক লবণ মাখানো কাঁচা চামড়া সংরক্ষণে অস্থায়ী ছাউনি তৈরি; মৌসুমি ব্যবসায়ী কর্তৃক সঠিক সময়ে চামড়া বিক্রয় ও সংরক্ষণের উদ্যোগ গ্রহণ; হেমায়েতপুরে অবস্থিত চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় পরিশোধনাগার (সিইটিপি) পুরোপুরি চালু করা এবং সক্ষমতা বাড়ানো যাতে কোরবানির মৌসুমে ১ কোটি পিস চামড়া প্রক্রিয়াজাত করা সম্ভব হয়; চামড়া প্রক্রিয়াজাতের সঙ্গে সরাসরি জড়িত শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি হ্রাসে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ এবং আড়ত ও ট্যানারিগুলোকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যাতে বিদেশি ক্রেতাদের মধ্যে নেতিবাচক মানোভাব সৃষ্টি না হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর