শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম। ক্যাপিটল হিলের শুনানি

হামলাকারীদের উসকে দিয়ে ৩ ঘণ্টা লাইভ দেখছিলেন ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

হামলাকারীদের উসকে দিয়ে ৩ ঘণ্টা লাইভ দেখছিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার সময় টিভিতে সরাসরি সম্প্রচার দেখছিলেন সে সময়কার মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প। প্রায় তিন ঘণ্টা এভাবেই কাটান। সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে সন্তান ও ঘনিষ্ঠ সহযোগীদের অনুরোধে কান দেননি তিনি। স্থানীয় সময় গত বৃহস্পতিবার কংগ্রেসে অনুষ্ঠিত শুনানিতে এমন জবানবন্দি দিয়েছেন সাক্ষীরা। সূত্র : রয়টার্স।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প-সমর্থকদের হামলার ঘটনা তদন্তে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি কমিটি গঠন করা হয়। গত জুন থেকে কংগ্রেসে এ বিষয়ে শুনানি চলছে। বৃহস্পতিবার অষ্টমবারের মতো শুনানি হয়। অন্যদিনের শুনানির মতো এদিনও হোয়াইট হাউসে ট্রাম্পের সাবেক সহযোগী ও নিরাপত্তা কর্মীদের ভিডিও জবানবন্দি উপস্থাপন করেছে তদন্ত প্যানেল। ভিডিও জবানবন্দিতে সাক্ষীরা বলেন, সমর্থকদের হামলায় উসকানি দিয়ে বক্তব্য দেওয়ার পর ১৮৭ মিনিট (তিন ঘণ্টার বেশি) ধরে নিষ্ক্রিয় ছিলেন ট্রাম্প। অর্থাৎ তাঁর উসকানিতে হামলা শুরুর পর তা ঠেকাতে ১৮৭ মিনিট কোনো পদক্ষেপ নেননি তিনি। এরপর এক ভিডিও বক্তব্যে সমর্থকদের বাড়ি ফিরে যেতে বলেন ট্রাম্প।

জবানবন্দি নেওয়ার সময় হোয়াইট হাউসের সাবেক উপদেষ্টা প্যাট সিপোলোনকে তদন্তকারী ব্যক্তিরা ঘটনার দিন ট্রাম্পের ভূমিকা সম্পর্কে একের পর এক প্রশ্ন করেন। তার কাছে জানতে চাওয়া হয়, ট্রাম্প তার প্রতিরক্ষামন্ত্রী, অ্যাটর্নি জেনারেল কিংবা হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধানকে ফোন করেছিলেন কি না। সিপোলোন প্রতি প্রশ্নের জবাবে না সূচক উত্তর দিয়েছেন।

প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক সদস্য এলাইনে লুরিয়া বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার ডাইনিং টেবিলে বসেছিলেন এবং টেলিভিশনের পর্দায় হামলার দৃশ্য দেখছিলেন। তাঁর জ্যেষ্ঠ কর্মী, ঘনিষ্ঠ উপদেষ্টা ও পরিবারের সদস্যরা তাঁকে (ট্রাম্প) এমন পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করছিলেন, যা যেকোনো মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে আশা করা হয়।

উল্লেখ্য, প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর উগ্র সমর্থকরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন।

বৃহস্পতিবারের শুনানিতে প্রতিনিধি পরিষদের সদস্য অ্যাডাম কিনজিনগার বলেন, দাঙ্গাকারী ব্যক্তিদের থামানোর কোনো ইচ্ছা ট্রাম্পের ছিল না। তিনি বলেন, হামলাকারী ব্যক্তিরা ট্রাম্পের উদ্দেশ্যই পূরণ করছিল। স্বাভাবিকভাবে তিনি এতে হস্তক্ষেপ করেননি। প্রসঙ্গত, আগামী সেপ্টেম্বরে ক্যাপিটল হিলের ঘটনায় প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে আরেক দফা শুনানি হবে।

সর্বশেষ খবর