শিরোনাম
শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

তিন নাটকে মজল রাজধানী

সাংস্কৃতিক প্রতিবেদক

তিন নাটকে মজল রাজধানী

নাটকের দল থিয়েটার ফ্যাক্টরি মঞ্চায়ন করল তাদের দর্শকনন্দিত প্রযোজনার নাটক ‘আষাঢ়ষ্য প্রথম দিবসে’। গতকাল সন্ধ্যায় নাটকসরণীখ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। অন্যদিকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হলো লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) নাটক ‘তপস্বী তরঙ্গিনী’ ও একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় সুবচন নাট্যদলের নাটক ‘মহাজনের নাও’।

কবি কালিদাসকে কেন্দ্র করে রচিত হয়েছে ‘আষাঢ়ষ্য প্রথম দিবসে’ নাটকটি। নাটকে মল্লিকা এক অনিবার্য চরিত্র। কালিদাস আর মল্লিকার জীবনের নানা মর্মস্পর্শী ঘটনা নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকের কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।

গ্যালারি চিত্রকে চিত্রকর্ম প্রদর্শনী : রাজধানীর ধানমন্ডির গ্যালারি চিত্রকে আজ শুরু হচ্ছে শিল্পী অধ্যাপক মোস্তাফিজুল হকের ‘ফিরে দেখা’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। বিকালে পক্ষকালব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। সভাপতিত্ব করবেন শিল্পী অধ্যাপক রফিকুন নবী।

১৯৭৩-২০২২ পর্যন্ত প্রায় পঞ্চাশ বছরে শিল্পীর বিভিন্ন সময়ের আঁকা শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রদর্শনীতে শিল্পীর ৫০টিরও অধিক চিত্রকর্ম স্থান পাবে। প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী। ৬ আগস্ট শেষ হবে এই প্রদর্শনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর